একটি স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ আজ (সোমবার) থেকে শুরু হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) বিকেল ৪টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রথম দল হিসেবে সংলাপে বসেছে সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি (জাপা)।

জাপা চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জি এম) কাদেরের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল বিকেল ৪টার কিছুক্ষণ আগে বঙ্গভবনে প্রবেশ করে। তারা রাষ্ট্রপতির কাছে ৫ দফা প্রস্তাবনা তুলে ধরবে বলে জানা গেছে।

জাপা চেয়ারম্যানের প্রেস সেক্রটারি খন্দকার দেলোয়ার জালালী বলেন, জাপা চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে সিনিয়র কো-চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমীন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবু হোসেন বাবলা, সালমা ইসলাম, মহাসচিব মুজিবুল হক চুন্নু ও সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা সংলাপে অংশ নিয়েছেন।

জাতীয় পার্টির সঙ্গে সংলাপের পর আগামী ২২ ডিসেম্বর জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ (ইনু), ২৬ ডিসেম্বর ন্যাশনাল আওয়ামী পার্টি এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), ২৭ ডিসেম্বর তরিকত ফেডারেশন ও খেলাফত মজলিস, ২৮ ডিসেম্বর বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, ২৯ ডিসেম্বর বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) ও ইসলামী ঐক্যজোটের সঙ্গে সংলাপ করবেন রাষ্ট্রপতি। অন্যান্য দলগুলোর সঙ্গে সংলাপের দিনক্ষণ এখনো চূড়ান্ত হয়নি।

নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেও এভাবে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণে সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। সংলাপের পর রাষ্ট্রপতি ‘সার্চ কমিটি’র সুপারিশের ভিত্তিতে নির্বাচন কমিশন গঠন করেছেন।

বর্তমান ইসির পাঁচ বছরের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ১৪ ফেব্রুয়ারি। এ সময়ের মধ্যেই রাষ্ট্রপতি নতুন কমিশন গঠন করবেন, যাদের অধীনে অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

এএইচআর/ওএফ/জেএস