রেজা কিবরিয়া

গণফোরাম থেকে পদত্যাগ করলেন দলটির আহ্বায়ক কমিটির সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া। রবিবার (৭ ফেব্রুয়ারি) গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন রেজা কিবরিয়া নিজেই। 

রেজা কিবরিয়া বলেন, গণফোরামের সাধারণ সম্পাদকের পদ থেকে আমি পদত্যাগ করেছি। আমার পদত্যাগপত্র দলের সভাপতি ড. কামাল হোসেনের কাছে আজ (রবিবার) বিকালে জমা দিয়েছি। এছাড়া আমি গণফোরামের দলীয় সদস্যপদ থেকেও ইস্তফা দিয়েছি।

সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের সুযোগ করে দেওয়া ড. কামাল হোসেনের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে রেজা কিবরিয়া বলেন, গত ১৮ মাস ড. কামাল হোসেনের সঙ্গে কাজ করতে পেরে আমি অত্যন্ত সম্মানিত বোধ করছি।

তিনি বলেন, বাংলাদেশে যারা গণতন্ত্র, সামাজিক ন্যায়বিচার ও সুশাসন প্রতিষ্ঠায় কাজ করছে আমি তাদের সঙ্গে কাজ করে যাব। আমি আমাদের তরুণ প্রজন্মকে নিয়ে অনেক আশাবাদী। তরুণরাই বাংলাদেশের অপার সম্ভাবনা।

রেজা কিবরিয়া ২০১৮ সালের ১৮ নভেম্বরে গণফোরামে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। তাকে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য করা হয়। দলে যোগ দেওয়ার পরে ২০১৯ সালের ৫ মে গণফোরামের বিশেষ কাউন্সিলে মোস্তাফা মহসিন মন্টুকে সরিয়ে রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক করা হয়। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গণফোরামে যোগ দেন রেজা কিবরিয়া। রেজা কিবরিয়া হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হন। তবে তিনি হেরে যান। 

রেজা কিবরিয়ার বাবা শাহ এ এম এস কিবরিয়া ২০০১ সালে হবিগঞ্জ-৩ (হবিগঞ্জ সদর-লাখাই) আসনের সংসদ সদস্য ছিলেন। তিনি ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী ছিলেন। 

দলীয় সূত্র জানায়, রেজা কিবরিয়ার সাধারণ সম্পাদক হওয়া সহজভাবে নিতে পারেননি গণফোরামের একাধিক নেতা। এদের মধ্যে দলের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফা মহসিন মন্টু, প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার আফ্রিক উল্লেখযোগ্য ছিলেন।

রেজা কিবরিয়া দলের সাধারণ সম্পাদক হওয়ার পর থেকে তার বিরুদ্ধে নানা অভিযোগ ছিল। নিয়মিত দলের কেন্দ্রীয় কমিটির মিটিং না ডাকা, নিজের পছন্দমতো লোককে দলীয় পদ-পদবী দেওয়া, তার বিরুদ্ধে কেউ কথা বললে দল থেকে বহিষ্কার করা এবং দলের মধ্যে গ্রুপিং করার অভিযোগ রয়েছে রেজা কিবরিয়ার বিরুদ্ধে।  

গত বছরের ২ মার্চ ‘দলীয় শৃঙ্খলা ভঙ্গ’ করার দায়ে দলের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট হেলাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক লতিফুল বারী হামিম, প্রচার ও প্রকাশনা সম্পাদক খান সিদ্দিকুর রহমান এবং প্রবাসীকল্যাণ সম্পাদক আব্দুল হাছিব চৌধুরীকে দল থেকে বহিষ্কার করেন রেজা কিবরিয়া। 

এএইচআর/এইচকে