দীর্ঘ একমাস সিয়াম সাধনার পর উৎসবমুখর পরিবেশে সংযুক্ত আরব আমিরাতে উদযাপিত হচ্ছে মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল ফিতর।

সোমবার (২ মে) সকালে ঈদের নামাজ আদায়ের পর বাংলাদেশি মুসলমান কমিউনিটির লোকজন পরিবার-পরিজন নিয়ে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও উৎসাহ-উদ্দীপনায় দিনটি উদযাপন করছেন।

যদিও বাংলাদেশের মতো ঈদের আমেজ এখানে পুরোপুরি থাকে না, তবুও প্রবাসীরা সবাই সাধ্যমতো চেষ্টা করেন একে অন্যের সঙ্গে কোলাকুলি, কুশল বিনিময়, খাওয়া-দাওয়া এবং ঘুরে বেড়ানোর মধ্যে সময় কাটাতে।

এরইমধ্যে চলতে থাকে মোবাইল ফোনে দেশে থাকা পরিবার-প্রিয়জনের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময়। একটু বিশ্রাম নিয়ে বিকেল থেকে শুরু হয় বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরে বেড়ানো।

এবার আবুধাবিতে সকাল ৬টা ৩ মিনিটে, আল আইনে সকাল ৫টা ৫৭ মিনিটে, দুবাইয়ে সকাল ৬টায়, শারজাহতে সকাল ৫টা ৫৮ মিনিটে, আজমানে সকাল ৫টা ৫৮ মিনিটে, ফুজাইরাহতে সকাল ৫টা ৫৮ মিনিটে, উম্ম আল কুয়াইনে সকাল ৫টা ৫৭ মিনিটে এবং রাস আল খাইমায় সকাল ৫টা ৫৬ মিনিটে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

আমিরাত সরকার এ বছর পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সাপ্তাহিক ছুটিসহ বেসরকারি খাতে ৬ দিন ও সরকারি কর্মচারীদের জন্য ৯ দিন ছুটি ঘোষণা করেছে।

জেডএস