যুক্তরাজ্যে আজ (বৃহস্পতিবার) চলছে লোকাল কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৭টা থেকে শুরু হয়ে ভোট চলবে রাত ১০টা পর্যন্ত। ইংল্যান্ডে ৩০০টিরও বেশি স্থানীয় কর্তৃপক্ষ রয়েছে। তবে এবারের নির্বাচনে শুধুমাত্র লিডস, ম্যানচেস্টার, বার্মিংহাম এবং লন্ডনের ৩২টি ব্যুরোসহ ১৪৬টি কাউন্সিলে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। একইসঙ্গে স্কটল্যান্ডে ৩২টি এবং ওয়েলসে ২২টি কাউন্সিলে চলছে নির্বাচন।

যুক্তরা‌জ্যের সব‌চে‌য়ে বে‌শি সংখ্যক বাংলা‌দেশির বসবাস টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে মেয়র নির্বাচনে ত্রিমুখী লড়াই চলছে। মেয়র প‌দে সরাসরি নির্বাচনে বাঙালিপাড়া টাওয়ার হ‌্যাম‌লেটসে দুই বাংলা‌দেশি প্রার্থী লড়াই‌য়ে আছেন। মূলধ‌ারার বি‌ভিন্ন প্রতিষ্ঠানের নেতৃ‌ত্বে রয়ে‌ছেন বাঙালি ক‌মিউনিটির মানুষজন। লেবার পার্টির ‘সেফ সিট’ হি‌সে‌বে প‌রি‌চিত এ এলাকার দুই এম‌পি রুশনারা আলী ও আফসানা বেগম বাংলা‌দেশি বং‌শোদ্ভূত। তারা দুইজ‌নই লেব‌ার পা‌র্টির প্রার্থীর প‌ক্ষে মা‌ঠে র‌য়ে‌ছেন।

টাওয়ার হ‌্যাম‌লেট‌সের বর্তম‌ান মেয়র লেবার পার্টির জন বিগ‌সের সঙ্গে এবার লড়াই‌য়ে র‌য়ে‌ছেন দুইবা‌রের মেয়র লুৎফুর রহমান এবং তার এক সম‌য়ের ঘনিষ্ঠ অনুসারী সাবেক মেয়র প্রার্থী কাউন্সিলার রা‌বিনা খান।  

ইংল্যান্ডে ১৮ বছর, স্কটল্যান্ড এবং ওয়েলসে ১৬ বছর বয়স হলেই ভোটার রেজিস্ট্রেশনের পর ভোট দিতে পারবেন। রাত ১০টায় ভোটগ্রহণ শেষে প্রতিটি কাউন্সিলের একটি নির্দিষ্ট স্থানের বিশাল হল রুমে ভোট গণনা করা হবে। ভোটের ফল পেতে শুক্রবার সকাল এমনকি আবার অনেক কেন্দ্রের ফল পেতে শনিবার পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাসিন্দাদের জন্য কাউন্সিল নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। কেননা কাউন্সিলাররা বাসিন্দাদের জীবন যাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। যেমন, রাস্তাঘাট পরিষ্কার রাখা, রাস্তায় লাইট এবং গুরুত্বপূর্ণ স্থানে ক্যামেরা সেট করা, ময়লার বিন কালেকশন করা, বাসিন্দাদের জানমালের সিকিউরিটি দেওয়া, ড্রাগ ও ক্রাইম নিয়ন্ত্রণ করা, নতুন হাউজিং নির্মাণ ও কাউন্সিল হাউজিং সুবিধা দেওয়া, কাউন্সিল ট্যাক্স সহনশীল অবস্থায় রাখা, যোগাযোগ ব্যবস্থার ক্ষেত্রে এমনকি রাস্তাঘাট নির্মাণ ও মেরামতে ভূমিকা রাখা, স্বাস্থ্য সেবা ইত্যাদি।

তাই স্থানীয় নির্বাচন বাসিন্দাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ কারণেই বাসিন্দারা তাদের ভোটের মাধ্যমে পছন্দের কাউন্সিলর নির্বাচিত করে থাকেন।  

আরএইচ