পর্তুগালের লিসবনে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে শনিবার (১৪ মে) ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশি পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমি ও স্থানীয় অভিবাসী সংগঠন রিনোভার এ মোরারিয়ার উদ্যোগ বিভিন্ন দেশের বৈচিত্র্যময় খাবারসহ বাংলাদেশের ঐতিহ্যবাহী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

মানুষ, কমিউনিটি ও খাবার শিরোনামের এই অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি ছাড়াও ব্রাজিল, কলম্বিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যাকাও, নেপাল ও স্থানীয় পর্তুগিজরা এতে অংশগ্রহণ করেন।

সবাই নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী খাবার নিয়ে আসেন। দুপুরের খাবারের পরে বাংলাদেশের ঐতিহ্যবাহী মেহেদি উৎসবের আয়োজন করা হয়। যেখানে পর্তুগিজসহ বিভিন্ন দেশের মানুষ তাদের হাত রাঙিয়েছেন নানান রকম মেহেদির সাজে।

অনুষ্ঠানে মাল্টিকালচ্যারাল একাডেমির পরিচালক ও প্রবাসী সাংবাদিক রাসেল আহম্মেদ ঈদ ও ধর্মীয় অনুষ্ঠান সম্পর্কে আলোচনা করেন। উপস্থিত অতিথিরা তাদের বিভিন্ন অভিজ্ঞতার কথা সবার সামনে উপস্থাপন করেন। নানা আয়োজনে এটি একটি ভিন্ন আনন্দ আয়োজনে পরিণত হয়। এর মাধ্যমে বিদেশি অতিথিরা বাংলাদেশের ধর্মীয় ও ঐতিহ্যগত বিভিন্ন বিষয়ে জানতে পারেন।

উল্লেখ্য, মাল্টিকালচ্যারাল একাডেমি কমিউনিটি তথা অভিবাসী কমিউনিটির উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বিনামূল্যে ইংরেজি শেখা, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় বাংলাদেশি চিকিৎসক ও নার্সের তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা, প্রতি শনিবার জরুরি খাদ্য সহযোগিতা ও নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণসহ নানা কার্যক্রম। 

ওএফ