ব্রিটেনে বাংলাদেশি ব্যবসায়ীদের অন্যতম শীর্ষ সংগঠন ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিবিসিসিআই) দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

নির্বাচনে প্রেসিডেন্ট পদে সাঈদুর রহমান রেনু, ডিরেক্টর জেনারেল (ডিজি) পদে অ্যাকাউন্টেন্ট আবুল হায়াত নুরুজ্জমান, ফাইন্যান্স ডিরেক্টর পদে আতাউর রহমান কুটি ও লন্ডন রিজিয়নের প্রেসিডেন্ট পদে জেএমজির চেয়ারম্যান মনির আহমদ নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে পূর্ব লন্ডনের বিবিসিসিআই অফিস মিলনায়তনে আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ব্রিটেনের ইমিগ্রেশন জাজ মো. বেলায়েত হোসেন ও ব্যারিস্টার খালেদ নূর। বিবিসিসিআইয়ের ৩৫ ডিরেক্টরের মধ্যে ৩২ জন নির্বাচনে ভোট দেন।

বিবিসিসিআইয়েরর ১১ সদস্যের কার্যকরী কমিটিতে নির্বাচিতরা হলেন, ভাইস প্রেসিডেন্ট এ. কে আজাদ, ভাইস প্রেসিডেন্ট জাহাঙ্গীর হক, ডেপুটি ডিরেক্টর জেনারেল সলিসিটর দেওয়ান মাহদী, ডিরেক্টর অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স গোলাম কিবরিয়া ওয়েস ও প্রেস অ্যান্ড পাবলিসিটি ডিরেক্টর মোস্তফা আহমদ লাকি।

তবে মেম্বারশিপ ডিরেক্টর ও ডিরেক্টর অব কমিউনিটি অ্যাফেয়ার্স-এ দুই পদে কোনো প্রার্থী ছিল না। সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী নতুন কমিটির প্রথম সভায় দুজন ডিরেক্টরকে ওই দুই পদের দায়িত্ব দেওয়া হবে বলে জানা গেছে।

নির্বাচিত প্রেসিডেন্টে সাঈদুর রহমান রেনু তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিবিসসিআইয়ের সব ডিরেক্টরের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি সংগঠনের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট থেকে শুরু করে এ পর্যন্ত যারা দায়িত্ব পালন করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, সবাইকে নিয়ে কাজ করতে চাই। সবার সহযোগিতায় বিবিসিসিআইকে আরও উচ্চতায় নিয়ে যেতে চাই। আমি সবসময়ই একজন ভালো শ্রোতা। আমাকে আগামী দিনগুলোতেও একজন ভালো শ্রোতা হিসেবেই পাবেন।

ডিরেক্টর জেনারেল আবুল হায়াত নুরুজ্জামান সবার প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, সবার সমন্বিত প্রচেষ্টায় আমরা এ সংগঠনকে আপনাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে কাজ করে যাব।

ফল ঘোষণার পর বিজয়ী কমিটিকে অভিনন্দন জানিয়ে বক্তব্য রাখেন বিবিসিসিআইয়ের বিদায়ী প্রেসিডেন্ট বশির আহমদ ও অ্যাডভাইজারি বোর্ডের প্রধান শাহগীর বখত ফারুক।

আরএইচ