মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশনের আয়োজনে ‘ফার্স্ট ইকোনমিক ডিপ্লোম্যাসি উইক-২০২২’ পালন করা হয়েছে। সোমবার (২৭ জুন) রাজধানী মালের স্থানীয় একটি হলরোমে এই উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় খাদ্য, ওষুধ সামগ্রীসহ বাংলাদেশি প্রায় ৩৫০টি পণ্য প্রদর্শন করা হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের ইকোনমিক ডেভেলপমেন্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহামেদ ইয়াদ হামিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, সংসদ সদস্য, উচ্চপর্যায়ের ব্যবসায়ী ও বিভিন্ন স্বনামধন্য ব্যক্তিরা। এছাড়া উপস্থিত ছিলেন মালদ্বীপে প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ী, ডক্টরস প্রতিনিধিসহ হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীরা।  

পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও তর্জমার মাধ্যমে অনুষ্ঠানটি শুরু করা হয়। এরপর হাইকমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান বাংলাদেশে বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের সুবিধা সংক্রান্ত একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

পরে বাংলাদেশের আন্তর্জাতিকমানের বিভিন্ন পণ্য নিয়ে নির্মিত একটি বিশেষ ভিডিও প্রদর্শন করা হয়। প্রধান অতিথি মালদ্বীপের ইকোনমিক ডেভেলপমেন্ট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহামেদ ইয়াদ হামিদ অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করেন এবং এটি বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা ব্যক্ত করেন। 

এরপর হাইকমিশনার এস এম আবুল কালাম আজাদ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন ও অগ্রগতিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেত্রীত্বের কথা উল্লেখ করেন এবং বর্তমানে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে বলে উল্লেখ করেন। মালদ্বীপ আমদানি নির্ভর দেশ হওয়ায় তিনি সব মালদ্বীভিয়ান ও প্রবাসী ব্যবসায়ীকে বাংলাদেশ থেকে মালদ্বীপে উন্নতমানের পণ্য আমদানি এবং বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। সবশেষে নৈশভোজে বাংলাদেশি খাবার ও বাংলাদেশ থেকে আমদানি করা ফলমূল পরিবেশন করা হয়। 

এছাড়া বাংলাদেশ থেকে আমদানি করা ওষুধ, অ্যাগ্রোফুড, হিমায়িত পণ্য ইত্যাদি প্রদর্শন করা হয়।

জেডএস