সামুদ্রিক সম্পদের টেকসই ব্যবহার ও উদ্ভাবনী নতুন আধুনিক প্রযুক্তির মাধ্যমে সমুদ্র সংরক্ষণের কৌশলগত করণীয় নির্ধারণে পর্তুগালের রাজধানী লিসবনে ২৭ জুন থেকে জাতিসংঘের দ্বিতীয় মহাসাগর সম্মেলন শুরু হয়েছে।

বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগদান করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খোরশেদ আলম, পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল রাজি ও আলমগীর হোসেন।

প্রতিনিধি দলটি উদ্বোধনী দিনে অ্যাড্রেসিং মেরিন সলিউশন শীর্ষক একটি পূর্ণাঙ্গ অধিবেশনে ও ২৮ জুন টেকসই সমুদ্রভিত্তিক অর্থনীতির প্রচারক শক্তিশালীকরণ (বিশেষ করে ক্ষুদ্র দ্বীপের উন্নয়নশীল দেশ এবং স্বল্পোন্নত দেশগুলোর জন্য) শীর্ষক ইন্টারঅ্যাকটভ সংলাপে বিশ্ব নেতাদের সঙ্গে অংশ নেন।

৩০ জুন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের পক্ষে যোগ দেওয়ার কথা রয়েছে। তিনি পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেজ ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলে আশা করা যাচ্ছে। পররাষ্ট্রমন্ত্রী পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের স্থায়ী চ্যান্সারি ভবন উদ্বোধন করবেন বলে দূতাবাসের পক্ষ থেকে জানানো হয়েছে।