পর্তুগাল আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করেছেন দেশটিতে অবস্থানরত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (৩০ জুন) স্থানীয় সময় সন্ধ্যায় দেশটির রাজধানী লিসবনের স্থানীয় একটি রেস্টুরেন্টে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিমের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেনের সঞ্চালনায় সভাটি অনুষ্ঠিত হয়। এতে দলের নেতাকর্মীরা প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও বাংলাদেশ সরকারের কাছে বিভিন্ন দাবি তুলে ধরেন।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে জহিরুল আলম জসিম পর্তুগাল প্রবাসীদের প্রাণের দাবি বাংলাদেশে একটি পর্তুগাল দূতাবাস চালু করাসহ পর্তুগালে বসবাসকারী প্রবাসীদের পাসপোর্টের সংশোধনের বিভিন্ন প্রতিবন্ধকতা নিরসন, বাংলাদেশ এয়ারপোর্টে ভোগান্তি এবং পর্তুগাল প্রবাসীরা লাশ দেশে পাঠানো বিষয়ে সরকারের সহযোগিতার বিষয়টি পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

অনুষ্ঠানের সভাপতি জহিরুল আলম জসিম বাংলাদেশে একটি পর্তুগালের দূতাবাস চালুর দাবি করেন। এছাড়াও পর্তুগালে বসবাসকারী প্রবাসীদের পাসপোর্টের সংশোধনের বিভিন্ন প্রতিবন্ধকতা নিরসন, বাংলাদেশ এয়ারপোর্টে ভোগান্তি এবং পর্তুগাল প্রবাসীরা লাশ দেশে পাঠানো বিষয়ে সরকারের সহযোগিতার বিষয়ে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

পররাষ্ট্রমন্ত্রী মতবিনিময় সভায় পূর্ববর্তী বক্তাদের প্রবাসীদের জন্য বিভিন্ন দাবির বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের শরণাপন্ন হয়ে বিষয়গুলো সমাধানের ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দেন। এছাড়া বাংলাদেশে পর্তুগালের দূতাবাস চালুর বিষয়ে সরকারের প্রতি জোরালো আবেদন জানাবেন বলে সবার প্রতি অঙ্গীকার ব্যক্ত করেন। 

এসময় পররাষ্ট্রমন্ত্রীর সফর সঙ্গী মেরিটাইম অ্যাফেয়ারস ইউনিটের সচিব রিয়ার এডমিরাল মো. খোরশেদ আলম (অব.), পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত তারিক আহসান এবং দূতাবাসের দ্বিতীয় সচিব আলমগীর হোসেন এবং আব্দুল্লাহ আল রাজী উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, পর্তুগাল আওয়ামী লীগের সহ-সভাপতি মিজানুর রহমান মোল্লা ও মহসিন হাবিব ভূঁইয়া, যুগ্ম-সাধারণ সম্পাদক ইমরান হোসেন ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক জামাল ফকির, দপ্তর সম্পাদক জাকির হোসাইন, আওয়ামী লীগ নেতা জামাল উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম, সভাপতি শরিফুল ইসলাম, সহ-আইন বিষয়ক সম্পাদক ইসমাইল হোসেন জুয়েল, অর্থ বিষয়ক সম্পাদক আলিম উদ্দিন, যুবলীগ নেতা তানভীর আলম জনি ও অনুপম মেহেদী আনু, ছাত্রলীগ নেতা আকরাম রেজা, পর্তুগাল আওয়ামী লীগ নেতা আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

আইএসএইচ