ফ্রান্সে প্রথম স্থায়ী শহীদ মিনার উদ্বোধন

ফ্রান্সে ভাষাশহীদদের স্মরণে স্থায়ী শহীদ মিনার উদ্বোধন করা হলো। রোববার (২১ ফেব্রুয়ারি) স্থানীয় সময় বেলা ১১টায় দক্ষিণ ফ্রান্সের পিংক সিটি খ্যাত তুলুজ শহরে স্থায়ী শহীদ মিনারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন শহরের মেয়র জন লুক মুদানক। 

এসময় মেয়র বলেন, স্মৃতিস্তম্ভটি শুধু বাংলাদেশিদের নয়, এটি আমাদেরও। ভাষার জন্য বাংলাদেশিদের যে আত্মত্যাগ, তা পৃথিবীতে বিরল। এটি স্থাপনের ফলে ফ্রান্স ও বাংলাদেশের মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক আরও দৃঢ় হলো। 

শহীদ মিনার উদ্বোধনকালে উপস্থিত ছিলেন এর উদ্যোক্তা তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর মাহবুবুর রহমান, ফ্রান্স বাংলাদেশ ইকোনমি চেম্বারের পরিচালক জানা মার্টিনসহ স্থানীয় সিটি করপোরেশনের সহকারী মেয়ররা।

স্বাস্থ্যবিধি মেনে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাস, তুলুজ সিটি করপোরেশন, বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন, আয়েবা, ফ্রান্স বাংলাদেশ ইকোনমি চেম্বার, বাংলাদেশি প্রবাসী খ্রিস্টান অ্যাসোসিয়েশন ও তুলুজ প্রবাসী বাংলাদেশিরা।

এর আগে সকাল সাড়ে ১০টায় ফ্রান্সস্থ বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিতকরণ, দূতাবাসের প্রাঙ্গণে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে শ্রদ্ধা নিবেদন এবং ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। বিকেলে ইউনেস্কো বাংলাদেশের স্থায়ী মিশনের সার্বিক ব্যবস্থাপনায় এবং অন্যান্য সদস্য রাষ্ট্রের অংশগ্রহণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভার্চুয়ালি পালন করা হয়। 

আরএইচ