সংযুক্ত আরব আমিরাতের আজমানের সানাইয়ায় স্থাপিত ‘আমার ক্লিনিক’ স্বাস্থ্যকেন্দ্রের উদ্বোধন উপলক্ষে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশি প্রবাসীদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা দেওয়া হবে। পাশাপাশি ওষুধ বিতরণ কার্যক্রমও হাতে নিয়েছে ‘আমার ক্লিনিক’। তাছাড়া আর্থিকভাবে অসহায় প্রবাসীদের যেকোনো সময় স্বাস্থ্যসেবা দেওয়া হবে এই স্বাস্থ্যকেন্দ্রে।

গত শনিবার (২০ আগস্ট) আমিরাতের আজমানের নিউ সানাইয়ায় উদ্বোধন করা হয়েছে ‘আমার ক্লিনিক’-এর নতুন আরও একটি শাখা। এটি উদ্বোধন করেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই এর কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন দুবাই ও উত্তর আমিরাতের সভাপতি আবিদা হোসেন, ক্লিনিকের সিইও ইমাম হোসেন, ম্যানেজিং পার্টনার আবু নাইম চৌধুরী ও মোহাম্মদ কায়ছার আযাদ।

আরও উপস্থিত ছিলেন মনসুর সবুর, মোহাম্মদ শাফায়াত, মকবুল হোসেন, ইমাম হোসেন জাহিদ পারভেজসহ অনেকে।

অনুষ্ঠানে সবশেষে প্রবাসী বাংলাদেশি ও নতুন এই ক্লিনিকের সফলতা কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

সংযুক্ত আরব আমিরাতে এবার স্বাস্থ্যখাতে বিনিয়োগে হাত দিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। শুধু বিনিয়োগ নয়, এই খাতে বাংলাদেশের চিকিৎসক ও দক্ষ সেবিকাদের কর্মসংস্থানের দ্বারও উন্মোচিত হতে পারে। আধুনিক স্বাস্থ্যসেবা পরিচর্যা করতে পারলে এ খাতটি বাংলাদেশিদের জন্য সুফল বয়ে এনে দিতে পারে।

সংযুক্ত আরব আমিরাতে যেকোনো স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে সেবা নেওয়াটা প্রবাসী বাংলাদেশিদের জন্য অত্যন্ত কঠিন হয়ে পড়ে। কেননা বিদেশি চিকিৎসকদের কাছে বিদেশি ভাষায় কথা বলতে বা রোগের বর্ণনা করতে না পারায় সঠিকভাবে চিকিৎসা পান না প্রবাসী বাংলাদেশিরা। তাই অনেক প্রবাসীকে চিকিৎসা সেবার জন্য ছুটে যেতে হয় বাংলাদেশে। অনেকে আর্থিক অভাবে রোগ বালাই নিয়ে দিন যাপন করেন। এমন পরিস্থিতিতে প্রবাসীদের মুক্তি দেওয়ার লক্ষ্যে অত্যন্ত মানবিক দৃষ্টিকোণ থেকে চিকিৎসাসেবায় বিনিয়োগে হাত দিয়েছেন আমিরাতের ৪ প্রবাসী বন্ধু। প্রবাসীদের চিকিৎসা সেবা প্রসঙ্গে অত্যন্ত সহজভাবে বোঝাতে নামকরণ করেছেন ‘আমার ক্লিনিক’।

শারজাহ ও আজমানে ‘আমার ক্লিনিক’-এর দুটি চিকিৎসা কেন্দ্রে বর্তমানে বাংলাদেশি ডাক্তার ও সেবিকা নিয়ে প্রায় ২০ জনের বেশি কাজ করছেন এ প্রতিষ্ঠানে। প্রবাসীদের কথা চিন্তা করে আগামীতে বিভিন্ন রোগের চিকিৎসা সেবা দিতে আরো বেশ কিছু ডাক্তার ও সেবিকা শিগগিরই নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জেডএস