পর্তুগালের রাজধানী লিসবনে শনিবার (২৭ জুলাই) সন্ধ্যায় প্রবাসী বাংলাদেশির মালিকানাধীন পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান সেগুনদা ভিদার উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে সার্টিফিকেট বিতরণ করা হয়েছে।

সেগুনদা ভিদা পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠানটি গত ৯ মে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। প্রথম দুটি কোর্সে উত্তীর্ণ প্রায় ৪০ জন শিক্ষার্থীর মধ্যে এই সনদ বিতরণ করা হয়। ইতিমধ্যে প্রতিষ্ঠানটির আরও চারটি কোর্স সম্পন্ন হয়েছে। বর্তমানে অনলাইন এবং ক্যাম্পাসের শ্রেণিকক্ষে চারটি কোর্স চলছে। তাছাড়া আগামী সেপ্টেম্বর মাসে নতুন তিনটি কোর্স চালু হবে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক কাজী আনিস মাহমুদ।

আরও পড়ুন: পর্তুগালের ভিসা প্রক্রিয়া সহজ করতে উচ্চ পর্যায়ের কমিটি

ছাত্র, শিক্ষক, সাংবাদিক ও কমিউনিটির ব্যক্তিদের উপস্থিতিতে ছাত্রছাত্রীরা সনদ গ্রহণ করেন। করোনা-পরবর্তী সময়ে দ্রুত কোর্স সম্পন্ন করতে পেরে ছাত্রছাত্রীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। তারা বলেন, এই পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করার কারণে পর্তুগালে তাদের দৈনন্দিন ব্যক্তিগত এবং পেশাগত কাজে স্থানীয় পর্তুগিজ কমিউনিটির সঙ্গে যোগাযোগ রক্ষার ক্ষেত্রে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

পর্তুগালের নাগরিকত্ব গ্রহণ করতে হলে বাধ্যতামূলকভাবে অভিবাসীদের শিক্ষা সনদ প্রদান করতে হয়। তাই প্রবাসী বাংলাদেশিরা ভাষা শিক্ষা কোর্স সম্পন্ন করেন। সেগুনদা ভিদা ছাড়াও বাংলাদেশি মালিকানাধীন আরও দুটি পর্তুগিজ ভাষা শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

এসএসএইচ