ইতালিতে বহুল আলোচিত ১৯ তম জাতীয় সংসদ নির্বাচন আজ (২৫ সেপ্টেম্বর)। কে পাবেন ইতালির রাষ্ট্র পরিচালনার দায়িত্ব। জনগণ কাকে দায়িত্ব দেবে। স্থানীয় ও প্রবাসী সবার মধ্যে একই প্রশ্ন।

স্থানীয় নাগরিক ও অভিবাসীদের প্রত্যাশা-অপ্রত্যাশা নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে এ নির্বাচন। পুরো দেশ জুড়ে নির্বাচনী প্রচারণা শেষ। প্রায় ৪ কোটি ৬১ লাখ সাতাশ হাজার ৫১৪ জন ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে ভোটের মাধ্যমে নির্বাচন করার সুযোগ পাচ্ছেন। এর মধ্যে রয়েছে ইতালীয় নাগরিক নিজ দেশের বাইরে যারা বসবাস করছেন।

স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, ইতালির বাইরে অবস্থান করছেন ৪৭ লাখ ৪১ হাজার ৭৯০ জন ইতালীয় নাগরিক। সে হিসাবে অনুযায়ী মোট ভোটার সংখ্যা দাঁড়ায় ৫ কোটি ৮ লাখ ৭৯ হাজার ৩০৪ জন। উল্লেখিত ভোটার সংখ্যার তথ্যগুলি সরবরাহ করেছেন ডসিয়ার। যা করা হয়েছে ২৫ সেপ্টেম্বরের নির্বাচনের জন্য।

রোববার সকাল ৭টা থেকে স্থানীয় রাত ১১টা পর্যন্ত ভোট হবে। একজন প্রার্থী দুটি করে ভোট দিতে পারবেন তার পছন্দের প্রার্থীকে। একটি উচ্চ কক্ষের (সেনাতো) অন্যটি নিম্ন কক্ষের (ক্যামেরা)। এই নির্বাচনে ডানপন্থিরা ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছেন। দেশটির তিনটি আলোচিত দল একত্রে হয়েছে। এর মধ্যে জর্জা মেলোনি, প্রেসিডেন্ট ফ্রাতেল্লি দি ইতালীয়া, ফরজা ইতালীয়া প্রেসিডেন্ট সাবেক প্রধানমন্ত্রী বের্লুসকনী এবং লেগা সাধারণ সম্পাদক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও সালভিনি। এর ফলে নির্বাচনে জটিল সমীকরণ দেখা যাচ্ছে।

ডানপন্থি দলগুলো একজোট হয়েছে। আর বামপন্থি ও ফাইভ স্টার মুভমেন্ট কেউ কারও সঙ্গে ঐক্যজোট করতে চাচ্ছে না বলে এ নিয়ে জনগণের মধ্যে দেখা দিয়েছে চরম উৎকণ্ঠা। কি হচ্ছে এবারের নির্বাচনে। কে হবেন ইতালির পরবর্তী প্রধানমন্ত্রী। ডানপন্থিদের ঐক্যের কারণে বিভিন্ন মহল ধারণা করছেন ডানপন্থিরা সরকার গঠন করবে। 

যার ফলে এই ভোট নিয়ে বাংলাদেশিসহ অন্য দেশের অভিবাসীরা উদ্বিগ্ন। তারা মনে করছেন, ডানপন্থিরা এভাবেই বিদেশিদের পছন্দ করেনা, তারা ক্ষমতায় এলে বিভিন্ন সমস্যায় পড়ার আশংকা রয়েছে। বর্ণবাদীরা গর্জে উঠবে। পাশাপাশি আইন আরও কঠোর করবে। ডানপন্থিরা নির্বাচনী প্রচারণায় বিদেশিদের নিয়ে কটাক্ষ করে যাচ্ছেন। তারা বিদেশিদের জন্য আরও কঠোর হওয়ার ইঙ্গিত দেন নির্বাচনী প্রচারণায়।

অন্যদিকে বামপন্থি দল ডেমোক্রেটিক (পিডি) থেকে নির্বাচন করছেন দলটির সাধারণ সম্পাদক এনরিকো লেত্তা, ফাইভ স্টার মুভমেন্ট জুসেপ্পে কোন্তি, আছিওনে ইতালীয়া ভিভা কারলো কালেনদা এবং ডান ও বাম দলের সমর্থনসহ আরও অন্যান্য দলের প্রার্থী রয়েছে।

এবারের নির্বাচনে পুরুষ ভোটের চেয়ে নারী ভোটার সংখ্যা বেশি। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়েব সাইটের জরিপের তথ্য অনুযায়ী, নারী ভোটার শতকরা ৫১.৭৪ ভাগ এবং পুরুষ ভোটার ৪৮.২৬ ভাগ। এরমধ্যে সব চেয়ে জনবহুল রোম শহর। রাজধানী রোমে ২০ লাখ ৫৫ হাজার ৩৮২ জন পুরুষ ভোটার। শতকরা ৪৬.৬৫ ভাগ পুরুষ এবং নারী ভোটার ২৬ লাখ ৮২ হাজার ৯৪ জন, শতকরা ৫৩.৩৫ ভাগ।

এদিকে প্রথম বারের মত আছিওনে ভিভা ইতালীয়া দলের পক্ষে ইতালির বাইরে উচ্চ কক্ষের (সেনাতো) প্রার্থী হয়েছেন বাংলাদেশি বংশদ্ভূত ইতালিয়ান নাগরিক গোলাম মাওলা টিপু। তিনি লন্ডনে বসবাস করছেন। সেখান থেকে এই নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এ ব্যাপারে তিনি বলেন, আমি খুব আশাবাদী প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীরা আমাকে ভোট দিলে এ নির্বাচনে জয়লাভ করার প্রবল প্রত্যাশা করছি। 

এবারের নির্বাচনে একমাত্র বাংলাদেশি প্রার্থী তিনি, তাই সবার কাছে দোয়া চেয়েছেন।