যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে ভ্রাম্যমাণ কনস্যুলার সেবা প্রদান করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে এ কনস্যুলার ক্যাম্প স্থাপন করেছে বাংলাদেশ দূতাবাস ওয়াশিংটন ডিসি অফিস। হেমট্রামিক সিটির কাবাব হাউজের পাঁচ দিনব্যাপী এ ক্যাম্পটিতে এসে সেবা গ্রহণ করেন বাংলাদেশি প্রবাসীরা। হাতের কাছে সেবা পেয়ে তারা সন্তোষ প্রকাশ করেন।

দূতাবাস সূত্র জানিয়েছে, ২৬ ফেব্রুয়ারি থেকে ২ মার্চ পর্যন্ত পাঁচদিনে ২ হাজার ৫৭ জন প্রবাসীকে কনস্যুলার সংক্রান্ত সেবা দেওয়া হয়েছে। এছাড়া মিশিগানের পার্শ্ববর্তী ওহায়ো ও ইন্ডিয়ানা স্টেটের অনেকে ক্যাম্পে এসে সেবা নিয়েছেন। সেবার মধ্যে রয়েছে, ৯৮০টি নতুন পাসপোর্ট তৈরি ও নবায়ন। নো ভিসা রিকোয়ার্ড ১ হাজার ১৭টি ও পাওয়ার অব অ্যাটর্নি ৬০টি। বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব আশফাকুল নোমানের নেতৃত্বে আবদুল্লা আল নোমান, লুৎফুর রহমান ও মনজুর এলাহী এ সেবা কার্যক্রম পরিচালনা করেন। 

এ সময় স্থানীয়ভাবে সহযোগিতা করেন মিশিগান মহানগর আওয়ামী লীগ সভাপতি আবদুর শাকুর খান মাখন, বিএডিসি সভাপতি মুহিত মাহমুদ, কমিউনিটি অ্যাক্টিভিস্ট সেলিম আহমেদ, খাজা সাহাব উদ্দিন, যুবলীগ সভাপতি মাহমুদ আজিজ সুমন, সেক্রেটারি শেখ বদরুদ্দোজা জুনেদ, মো. তাহের লুৎফুর, নুরুজ্জামান এখলাছ, খাজা আফজল হোসেনসহ অনেকেই।

সেবা পাওয়া প্রবাসীরা সন্তোষ প্রকাশ করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মিশিগানে কনস্যুলার ক্যাম্প স্থাপন সময়োপযোগী পদক্ষেপ। আমরা হাতের কাছে সেবা পেয়েছি। দারুণ উপকার হয়েছে। আমাদের সময় ও অর্থের সাশ্রয় হয়েছে। এজন্য বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে তারা ধন্যবাদ জানান।

দূতাবাসের প্রথম সচিব (ভিসা ও পাসপোর্ট) আশফাকুল নোমান বলেন, মুজিববর্ষ উপলক্ষে এ কনস্যুলার ক্যাম্পের আয়োজন করা হয়েছে। আমরা প্রথমে চারদিনের জন্য সেবা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু বেশি আবেদন হওয়ার কারণে আরও ১দিন বাড়িয়ে পাঁচদিন সেবা প্রদান করেছি। সামাজিক দূরত্ব মেনে তারা সেবা গ্রহণ করেছেন। সকলের সহযোগিতায় সফলভাবে ক্যাম্পটি পরিচালনা করতে পেরেছি। এ সময় তিনি আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

এমএইচএস