দক্ষিণ আফ্রিকায় দুই বাংলাদেশিকে হত্যার ঘটনায় আটক তিন জিম্বাবুয়ে নাগরিকের শাস্তি নিশ্চিতের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ করেছে প্রবাসীরা।

স্থানীয় সময় শুক্রবার (২৮ অক্টোবর) সকালে জোহানেসবার্গের ব্রাকপান ম্যাজিস্ট্রেট কোর্টের প্রবেশ পথে দাঁড়িয়ে এ কর্মসূচি পালন করা হয়। এতে নিহতদের স্বজনসহ শতাধিক প্রবাসী অংশ নেন।

এর আগে গত ২৩ জুলাই ব্রাকপানে বাংলাদেশি মালিকানাধীন একটি দোকানে ডাকাত দলের হামলায় মোহাম্মদ শুভ ও মোহাম্মদ আরিফ মারা যান। তাদের বাড়ি নোয়াখালী জেলার সোনাইমুড়ী উপজেলার বজরা ইউনিয়নে বলে জানা গেছে।

এ বিষয়ে স্থানীয় কমিউনিটি জানায়, কয়েকজন অস্ত্রধারী ডাকাত তাদের দোকানে হানা দেয়। কাউন্টার থেকে নগদ অর্থ নিয়ে চলে যাওয়ার সময় তারা দোকানে থাকা তিন বাংলাদেশিকে লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায়। এসময় মাথায় গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলে শুভ মারা যান। এ দৃশ্য দেখে স্ট্রোক করে আরিফের মৃত্যু হয়।

কমিউনিটি আরও জানায়, কয়েক মাস আগেই আরিফ ও শুভ দক্ষিণ আফ্রিকায় আসেন। তারা জোহানেসবার্গের ব্রাকপানে বাংলাদেশি মালিকানাধীন ওই দোকানে চাকরিরত ছিলেন।

নিহত শুভর ভাই মাকসুদুর রহমান সজিব ও মাহবুবুর রহমান মানববন্ধনে উপস্থিত হয়ে বলেন, দক্ষিণ আফ্রিকা আসার কয়েক দিনের মাথায় ছোট ভাই শুভকে হারিয়েছি। আমরা শুভ হত্যার বিচার চাই। খুনিদের ফাঁসি চাই।

ব্রাকপান কমিউনিটি নেতা আব্দুল হাই বলেন, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন জাতি ধর্মের মানুষজন বসবাস করে। কিন্তু এখানে শুধু বাংলাদেশি নাগরিকারা কেন বেশি খুন ও অপহরণের শিকার হচ্ছে। বিষয়টি নিয়ে সরকারকে দূতাবাসের মাধ্যমে কাজ করতে হবে।

এমএইচএস