পর্তুগালের রাজধানী লিসবনে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন ওয়েব সামিট ২০২২ শুরু হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টায় চার দিনব্যাপী এ সম্মেলনের পর্দা ওঠে। এবারের সম্মেলনে সাইবার নিরাপত্তার বিষয়টি নজরে থাকবে।

বিশ্বের ছোট-বড় শীর্ষ সব প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং পেশাদারদের অংশগ্রহণে প্রযুক্তির নতুন উদ্ভাবন, চ্যালেঞ্জ মোকাবিলা, বৈশ্বিক প্রযুক্তিগত সুযোগ-সুবিধাসহ প্রযুক্তি সম্পর্কে সব ধরনের বিষয়ে এই সম্মেলনে ধারণা পাওয়া যাবে।

এবারের সম্মেলনে পর্তুগালের অর্থনীতি ও সমুদ্রসম্পদ মন্ত্রী অ্যান্তনি কস্তা সিলভা, লিসবনের সিটি মেয়র কারলোস মোয়েদা,  অ্যাপলের ভাইস প্রেসিডেন্ট লিসা জ্যাকসন, ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি, বৃহৎ ক্রিপ্টোকারেন্সি প্ল্যাটফর্ম বাইইন্যান্সের  সিইও চেং পেং ঝাও এবং ওয়েব সামিটের প্রতিষ্ঠাতা ও সিইও প্যাডি উদ্বোধনী বক্তব্য রাখেন।

২০১৬ সাল থেকে পর্তুগালের রাজধানীর লিসবনে এই সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। তবে ২০২০ সাল থেকে করোনা মহামারির কারণে তা অনলাইনে সীমিত আকারে পরিচালিত হয়।

সম্মেলনের এবারের আয়োজনে ১৬০টির‌ও বেশি দেশের প্রায় ৭০ হাজার অংশগ্রহণকারী, ১ হাজারের বেশি বক্তা, ২ হাজার ৬শর বেশি স্টার্টআপ, ১ হাজার বিনিয়োগকারী এবং ২ হাজার ৫শএর বেশি সাংবাদকর্মী অংশ নিচ্ছেন।

জেডএস