ইতালির রাষ্ট্রপতির সঙ্গে নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. শামীম আহসান

ইতালির রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে পরিচয়পত্র পেশ করেছেন দেশটিতে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. শামীম আহসান। বৃহস্পতিবার (৪ মার্চ) রোমে অবস্থিত রাষ্ট্রপতির সরকারি বাসভবনে তিনি পরিচয়পত্র পেশ করেন। এসময় ইতালির রাষ্ট্রপতি বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন।  

পরিচয়পত্র পেশ করার পর একান্ত বৈঠকে ইতালির রাষ্ট্রপতি বাংলাদেশের নতুন রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান এবং তার দায়িত্ব পালনে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন। এসময় রাষ্ট্রদূতও তাকে আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছাবার্তা পৌঁছে দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রা সম্পর্কে বৈঠকে রাষ্ট্রদূত ইতালির রাষ্ট্রপতিকে অবহিত করেন। রাষ্ট্রদূত বলেন, উন্নয়নের ক্ষেত্রে বিস্ময়কর সাফল্যের কারণে উন্নয়নশীল দেশগুলোর কাছে বাংলাদেশ একটি রোল মডেল হিসেবে সারাবিশ্বে স্বীকৃত।

বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অসাধারণ সাফল্যের বিষয়ে অবগত আছেন উল্লেখ করে ইতালির রাষ্ট্রপতি মাত্তারেল্লা আগামী দিনগুলোতে দুদেশের সম্পর্ক আরও জোরদারে গুরুত্বারোপ করেন। ইতালিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের কঠোর পরিশ্রমী উল্লেখ করে দেশের অর্থনীতিতে তাদের অবদানের প্রশংসা করেন।

‘ফ্লুসি ডিক্রি’-তে (সিজনাল কৃষি স্পন্সর) বাংলাদেশকে অন্তর্ভুক্ত করার জন্য ইতালি সরকারকে ধন্যবাদ জানান রাষ্ট্রদূত। দ্বিপক্ষীয় সম্পর্ক উত্তরোত্তর জোরদার ও ঘনিষ্ঠতর হচ্ছে উল্লেখ করে বাংলাদেশের রাষ্ট্রপতির পক্ষে রাষ্ট্রদূত শামীম আহসান ইতালির রাষ্ট্রপতিকে বাংলাদেশে সফরের আমন্ত্রণ জানান।

এর আগে রাষ্ট্রদূত মোটর শোভাযাত্রায় বাংলাদেশ হাউজ থেকে রাষ্ট্রপতির বাসভবনে পৌঁছান। পরে বিদায়ের সময় প্রেসিডেন্ট রেজিমেন্টের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সঙ্গে তার সহধর্মীনি পেন্ডোরা চৌধুরী, দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) সিকদার মোহাম্মদ আশরাফুর রহমান, কাউন্সেলর (শ্রম কল্যাণ) মো. এরফানুল হক এবং ইতালি সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পেশাদার কূটনীতিক মো. শামীম আহসান ইতালির আগে নাইজেরিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া, নিউইয়র্ক, ওয়াশিংটন ডিসি, রোম, নাইরোবি, দোহা এবং কুয়েতে অবস্থিত বাংলাদেশ মিশন এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন পদে তিনি দায়িত্ব পালন করেছেন।

আরএইচ