ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বার্লিনে আলোচনা সভা

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বার্লিনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই রাষ্ট্রদূতের নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে জাতীয় সংগীত গেয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত।

অনুষ্ঠানে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দেওয়া পৃথক বাণী পাঠ করা হয়। বাণী পাঠ শেষে ১৯৭১ সালের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এ সময় উপস্থিত সবার উদ্দেশে জার্মান আওয়ামী লীগের নেতা নূরে আলম সিদ্দিকি রুবেল, মাসুদুর রহমান মাসুদ, নূরজাহান খান নূরী ও মিজানুর হক খানসহ অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের পরবর্তী পর্যায়ে ৭ মার্চের গুরুত্ব ও প্রেক্ষাপট, জাতির পিতার জীবন-কর্ম এবং স্বাধীনতা সংগ্রামে তার ভূমিকার ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রবাসী বাংলাদেশিদের প্রতিনিধিরা ও দূতাবাসের কর্মকর্তারা বক্তব্য রাখেন।

সমাপনীতে রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর ভাষণের প্রেক্ষাপট ও গুরুত্ব আলোচনার পাশাপাশি তার (বঙ্গবন্ধু) সংগ্রাম এবং বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে তার অবদানের কথা তুলে ধরেন। রাষ্ট্রদূত বিশেষভাবে উল্লেখ করেন, ১৯৭১ সালের ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণই ছিলো বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর আদর্শ ও নেতৃত্বের গুণাবলী ধারণ করে তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনৈতিক উন্নয়ন, বলিষ্ঠ ও নিরপেক্ষ কূটনীতি, অভ্যন্তরীণ স্থিতিশীলতার মাধ্যমে দেশের মর্যাদাকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেছেন।

এমএইচএস