সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসের সেইফ হাউজে আশ্রিত নারী গৃহকর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যসেবা দিতে কাউন্সিলিং কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। 

সোমবার (৫ ডিসেম্বর) সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দূতাবাসের সেইফ হাউজে এ স্বাস্থ্যসেবা ও কাউন্সিলিং কার্যক্রমের উদ্বোধন করেন। 

রাষ্ট্রদূত বলেন, সৌদিতে কর্মরত নারী গৃহকর্মীদের জন্য একটি নিরাপদ, সুস্থ ও সুন্দর কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ দূতাবাস নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেইফ হাউজে অবস্থানরত নারী গৃহকর্মীদেরকে তাদের নিয়োগকর্তার কাছে বেতন পাওনা থাকলে তা আদায়পূর্বক দ্রুত স্বজনদের কাছে ফেরত পাঠানো এবং তাদের মানসম্মত আবাসন, খাবার, স্বাস্থ্যসেবা ও বিনোদনের ব্যবস্থাসহ সার্বিক কল্যাণ নিশ্চিত করার জন্য দিক-নির্দেশনা প্রদান করা হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূতের সহধর্মিণী বিশিষ্ট মনোরোগ বিশেষজ্ঞ হাবিবা হোসাইন ২২ জন নারী গৃহকর্মীকে কাউন্সিলিং করেন। 

রিয়াদের সানসিটি পলি ক্লিনিকের পক্ষে চিকিৎসক ড. আফরোজা আহমেদ নারী গৃহকর্মীদের চিকিৎসা প্রদান করেন। এসময় মোট ৬৫ জন নারী গৃহকর্মীকে স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় ওষুধ সরবরাহ করা হয়। বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং এ স্বাস্থ্য সেবা কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধান করে।  

সেইফ হাউজে অবস্থানরত নারী গৃহকর্মীরা মানসিক ও শারীরিক স্বাস্থ্যসেবা পেয়ে রাষ্ট্রদূতের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং ধন্যবাদ জানান।

এনআই/কেএ