যথাযোগ্য মর্যাদায় স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।  শুক্রবার (১৬ ডিসেম্বর) মাদ্রিদে বাংলাদেশের ৫২তম বিজয় দিবস উপলক্ষে দূতাবাসের প্রধান কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও আলোচনা সভা। 

বেলা ১১টায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসূচি শুরু করেন। পরে পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। সভায় শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয় এবং মহান বিজয় দিবস উপলক্ষে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মহান বিজয় দিবসের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। তিনি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধে আত্ম উৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। বিজয়ের আনন্দের এই দিনে রাষ্ট্রদূত স্পেনে থাকা প্রবাসী বাংলাদেশিদের মহান বিজয় দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। 

রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ বলেন, বাংলাদেশের স্বাধীনতা বাঙালি জাতির শ্রেষ্ঠ অর্জন। আর এ অর্জনের পেছনে রয়েছে বাঙালি জাতির দীর্ঘ রক্তক্ষয়ী সংগ্রাম ও আত্মত্যাগের গৌরবোজ্জ্বল ইতিহাস। আমাদের গৌরবোজ্জ্বল স্বাধীনতার চেতনাকে ধারণ করে বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজকে পরিপূর্ণতা দানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর নেতৃত্বে ঘোষণা দেওয়া রূপকল্প ২০২১ সফলভাবে বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এরই ধারাবাহিকতায় একটি উন্নত ও সমৃদ্ধশীল বাংলাদেশ বিনির্মানের লক্ষে বর্তমান সরকার রূপকল্প ২০৪১ এবং ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ গ্রহণ করেছে। বর্তমান সরকারের সাফল্যের ধারাবাহিকতায় বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে।

আলোচনা সভায় ভারতের  রাষ্ট্রদূত, বিভিন্ন দেশের কূটনৈতিক ব্যক্তিবর্গ, স্পেনের পদস্থ কর্মকর্তা, স্পেন প্রবাসী বাংলাদেশি প্রতিনিধি ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক ও দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। 

আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সকল শহিদের রূহের মাগফেরাতসহ বাংলাদেশের উন্নতি ও সমৃদ্ধি কামনায় মোনাজাত করা হয়। 

আরএআর