‘থাকবো ভালো, রাখবো ভালো দেশ, বৈধপথে প্রবাসী আয়-গড়বো বাংলাদেশ’- এ প্রতিপাদ্য নিয়ে আন্তর্জাতিক অভিবাসী দিবস ২০২২ পালন করেছে কুয়েতের বাংলাদেশ দূতাবাস।

রোববার (১৮ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসের মাল্টিপারপাস হলে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয় দিবসটি। 
দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় পবিত্র কুরআন তিলাওয়াতের মধ্য দিয়ে শুরু হয় এ অনুষ্ঠান। পরে দূতাবাসের কর্মকর্তারা বাংলাদেশ থেকে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবের বাণী পাঠ করে শুনান।

এসময় উপস্থিত ছিলেন কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসিকুজ্জামান, প্রথম সচিব দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, ডিফেন্স এর্টাসি বিগ্রেডিয়ার জেনারেল মুহাম্মদ হাসান উজ জামান, শ্রম কাউন্সিলর আবুল হোসেন, প্রথম সচিব পাসপোর্ট ও ভিসা ইকবাল আক্তারসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা, কর্মচারীসহ কুয়েতে বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা।

উন্মুক্ত আলোচনায় অভিবাসী দিবসের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ কুয়েতে প্রবাসীদের বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন বাংলাদেশি কমিউনিটির নেতারা। কুয়েতে ভিসার দালাল চক্রের হাত বদলের কারণে শ্রমিকদের ৭ থেকে ৮ লাখ টাকায় ভিসা কিনতে হয়। ফলে কুয়েতের প্রবাসী বাংলাদেশিরা ভিসা বাণিজ্য নিয়ন্ত্রণে দ্রুত পদক্ষেপ গ্রহণ করাসহ কুয়েত ও বাংলাদেশের আলোচনার মাধ্যমে সরকারিভাবে কম খরচে বাংলাদেশ থেকে দক্ষ শ্রমিক নিয়ে আসারও দাবি জানান।

সবশেষে কুয়েতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে বৈধপথে রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে অবদান রাখার স্বীকৃতিস্বরুপ সম্মাননা দেওয়া হয়।

/এফকে/