আগামী ফেব্রুয়ারির বইমেলায় প্রবাসী রম্য লেখক বায়াজিদ গালিবের রম্য গল্পের বই ‌‘বাসর রাতের বিড়াল’ প্রকাশিত হতে যাচ্ছে। বরাবরের মত এ বছরও বইটির প্রকাশনার দায়িত্বে ছিল মম প্রকাশ।

বাসর রাতের বিড়াল বইটির অধিকাংশ গল্পই বাংলাদেশ ও কানাডার বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হয়েছে। এর সঙ্গে নতুন করে আরো কিছু রম্য লেখা সংযোজিত হয়েছে।

শৈশবের দুই বন্ধুর হঠাৎ দেখা রেল ভ্রমণের সময়। দুই বন্ধুর জীবনের অল্প অল্প গল্প থেকে বেরিয়ে এসেছিল বাসর রাতের এক বিড়াল। সে কারণেই রম্যগল্পের বইয়ের নামকরণ হয়েছে বাসর রাতের বিড়াল। এবারের রম্য রচনার সাথে একটি গল্প যুক্ত হয়েছে নাম চারুলতা। 

লেখক এটিকে ছোট গল্পের সংজ্ঞায় না ফেলে, সংজ্ঞায়িত করেছে ছোট্ট একটি গল্প হিসেবে। সত্যজিৎ রায়ের একটি চলচ্চিত্রের নাম চারুলতা হলেও বইটির গল্পের চারুলতা ভিন্ন। গল্পের চারুলতা নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেয়ে। সে সংগ্রামী, স্বাধীনচেতা, উচ্ছল, প্রাণবন্ত ও চঞ্চলমতি। এ গল্পের চারুলতার জীবনে একাধিক প্রেম আসে। সবশেষে তার অস্থির জীবনের ভালবাসা স্থির হয় আকাশ নামের এক উদার মানুষের সাথে। তারই সুন্দর প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে বইটিতে।

বাসর রাতের বিড়াল বইটি সম্পর্কে প্রবাসী রম্য লেখক এবং আলবার্টা রাইটার্স ফোরাম কানাডার সভাপতি বায়াজিদ গালিব বলেন, বর্তমান বিশ্বের সামগ্রিক অবস্থার কথা চিন্তা করে পাঠকদের জন্য একটু ভিন্ন আঙ্গিকে হাস্যরস ও প্রেমের উপাখ্যান তুলে ধরা হয়েছে বইটিতে। এবারের বইমেলায় মম প্রকাশের স্টলে বইটি পাওয়া যাবে। 

তিনি বলেন, পাঠকের প্রতিক্রিয়া এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে আমি নিজেও বইমেলায় উপস্থিত থাকব।

উল্লেখ্য প্রবাসী রম্য লেখক বায়াজিদ গালিব দীর্ঘদিন যাবত কানাডায় প্রবাসী জীবন যাপন করছেন। গতবছরের বইমেলায় তার প্রকাশিত বই ‘গোলগাপ্পা’ দেশে-বিদেশে ব্যাপক সাড়া ফেলেছে।

ওএফ