প্রথিতযশা সমাজবিজ্ঞানী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সুপারনিউমারি অধ্যাপক ও বান্দরবন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএফ ইমাম আলি সম্পাদিত এবং একুশে পদক বিজয়ী অধ্যাপক ড. মাহবুবুল হকের উপদেষ্টা সম্পাদনায় রচিত ‘বঙ্গবন্ধু-চির সংগ্রামী, চির অমর’ বইটি প্রকাশ করেছে আগামী প্রকাশনী।

১৪ অধ্যায়ে রচিত বইটিতে ১৪ জন স্বনামধন্য লেখকের বঙ্গবন্ধুর জীবন ও আদর্শের বিভিন্ন দিক নিয়ে গবেষণা ধর্মী লেখা স্থান পেয়েছে। বইটিতে খ্যাতিমান গুণী লেখক ও গবেষকদের পাশাপাশি কানাডা প্রবাসী উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান এবং কানাডার আলবার্টার প্রবাস বাংলা ভয়েসের প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুলের লেখাও স্থান পেয়েছে।

আগামী প্রকাশনী থেকে মুদ্রিত, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করা বইটি বঙ্গবন্ধুর জীবন চরিত নিয়ে আগ্রহী পাঠকদের জন্য একটি মূল্যবান সংযোজন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বইটি সম্পর্কে ড. এ এফ ইমাম আলি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুগ যুগান্তরের মহানায়ক। তার দীর্ঘ রাজনৈতিক জীবনের বিচক্ষণতার ফসল আজকের এই বাংলাদেশ। তিনি আরও বলেন, বইটি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উৎসর্গ করেছি, যার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে।

বইটি নিনে কলামিস্ট মো. মাহমুদ হাসান বলেন, এটি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গবেষণামূলক একটা প্রকাশনা। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজবিজ্ঞানী আমার পরম শ্রদ্ধাভাজন শিক্ষাগুরু ড. এ এফ ইমাম আলি ও একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. মাহবুবুল হকের এই প্রচেষ্টা জাতীয় দায়িত্বেরই একটি অংশ। সামাজিক ও নৈতিক মূল্যবোধের চরম দুঃসময়ে বঙ্গবন্ধুর জীবন চরিত পাঠ করে ও ব্যক্তি জীবনে তা অনুসরণের মাধ্যমে সামাজিক অবক্ষয় প্রতিরোধে ভবিষ্যৎ প্রজন্মের জন্য এটি একটি আদর্শ পাঠ হিসেবে পরিগণিত হতে পারে।

বইটি সম্পর্কে প্রবাস বাংলা ভয়েসের প্রধান সম্পাদক আহসান রাজীব বুলবুল বলেন, আমি সত্যিই অভিভূত। লেখাটি যখন লিখছিলাম বারবার মনে হচ্ছিল উদ্ধত কিছু করছি না তো। কেননা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কিছু লেখার যোগ্যতা আদৌ আমার আছে কি। এরকম একটি সুযোগ করে দেওয়ার জন্য বিনম্র শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা বান্দরবন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ ইমাম আলী স্যারকে।

বইটি ‘আগামী প্রকাশনী’ ও অনলাইনে রকমারি ডট কম-এ পাওয়া যাবে।

/এসএসএইচ/