অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনাভাইরাসের টিকার পার্শ্ব প্রতিক্রিয়া নিয়ে উদ্বেগ বেড়েই চলছে। এ কারণে আয়ারল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক, বুলগেরিয়া, আইসল্যান্ড, থাইল্যান্ড ও নেদারল্যান্ডসের পর এবার অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কার্যক্রম বন্ধ করেছে ইউরোপের দেশ পর্তুগাল।

ইতিমধ্যেই পর্তুগালে রক্ত জমাট বাঁধার দুটি ঘটনা রেকর্ড করা হয়েছে। দেশটির স্বাস্থ্যসেবার কেন্দ্রীয় প্রশাসনের প্রেসিডেন্ট রুই সান্তোস ইভো বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে পর্তুগালের পর ইউরোপের আরও দুই দেশ জার্মানি এবং ফ্রান্সও টিকাদান কার্যক্রম বন্ধ রেখেছে বলে জানা গেছে। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি অ্যাস্ট্রাজেনেকা টিকার ত্রুটির বিষয়টি নিশ্চিত না করলেও গত বৃহস্পতিবার তাদের বিশেষজ্ঞরা আরও গভীরভাবে টিকাটি পরীক্ষা-নিরীক্ষা করে সুনিশ্চিত হওয়ার পদক্ষেপ গ্রহণ করেন।

লিসবন ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের মলিকুলার মেডিসিন ইউনিটের অধ্যাপক মিগেল কাস্টাইনহো এ বিষয়ে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, টিকায় ঝুঁকি থাকলে এবং এ বিষয়ে আরও সঠিক ধারণা না পাওয়া পর্যন্ত কার্যক্রমটি স্থগিত করাই উচিত।

অ্যাস্ট্রাজেনেকার টিকা কার্যক্রম শুরুর প্রথম থেকেই ইউরোপের বিভিন্ন দেশে থেকে পার্শ্ব প্রতিক্রিয়ার খবর আসে। প্রথম দিকে বিষয়টি নাকচ করলেও এখন একটু নড়েচড়ে বসেছে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি।

এমএইচএস