যথাযোগ্য মর্যাদায় গণহত্যা দিবস ২০২৩ পালন করেছে বাংলাদেশ হাইকমিশন, মালদ্বীপ। দিবসটি উপলক্ষ্যে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন মাওলানা তাজুল ইসলাম। এরপর প্রধানমন্ত্রী ও  রাষ্ট্রপতি প্রদত্ত বাণী পাঠ করে শোনান যথাক্রমে শিরিন ফারজানা ও চন্দন কুমার সাহা।

হাইকমিশনার রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ তার বক্তব্যে স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গণহত্যায় নিহত শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি আশাবাদ ব্যক্ত করেন একদিন এই নারকীয় হত্যাকাণ্ডের আন্তর্জাতিক স্বীকৃতি ও ন্যায় বিচার প্রতিষ্ঠা হবে। তিনি প্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতার চেতনা ধারণ করে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০৪১ সালে উন্নত স্মার্ট বাংলাদেশ ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ে তোলার জন্য একযোগে কাজ করার জন্য অনুরোধ জানান।

পরে গণহত্যাবিষয়ক একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সবশেষে ২৫ মার্চ ১৯৭১ সালে নিহত শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে ও দেশ ও জাতির মঙ্গল কামনা করে দোয়া করা হয়।  

এমএ