ইতালির রোমে বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) স্থানীয় একটি রেস্টুরেন্ট প্রবাসী কল্যাণ পরিষদ এই আয়োজন করেন।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোমে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (শ্রম-কল্যাণ) আসিফ আনাম সিদ্দিকী। বিশেষ অতিথি পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের রাজনৈতিক প্রটোকল কর্মকর্তা মো. সোহাগ আহমেদ অয়েছ।

বাংলাদেশ প্রবাসী কল্যাণ পরিষদের সভাপতি অলিউদ্দিন শামীমের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক (বিপিকেপি) মোজাম্মেল হোসেন মোল্লার পরিচালনায় প্রধান অতিথি আসিফ আনাম বলেন, দূতাবাসের বিষয় নিয়ে প্রবাসীদের আপত্তি রয়েছে। এরমধ্যে অ্যাপয়েন্টমেন্ট কম পাওয়ার বিষয়টি কিন্তু আমরা প্রতি শুক্রবার সাইডে অ্যাপয়েন্টমেন্ট চালুর করার পর প্রবাসীরা তারিখ পেয়ে সেবা নিচ্ছেন। তবে বিভিন্ন কাফ বিনা প্রয়োজনে একাধিক অ্যাপয়েন্টমেন্ট ব্লক করার বিষয়টি আমাদের কানে এসেছে। দূতাবাসের নিরাপত্তাকর্মীরা তার ওপর কড়া নজরদারি করছেন। শিগগিরই এ সমস্যা সমাধান হয়ে যাবে। 

বিশেষ অতিথি পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিক প্রটোকল কর্মকর্তা মো. ফয়সাল আহমদ অয়েছ বলেন, এই সংগঠনের প্রধান পৃষ্ঠপোষক পররাষ্ট্রমন্ত্রী তিনি সর্বদা প্রবাসীদের সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছেন। বাংলাদেশে বর্তমানে প্রবাসীদের প্রতি অনেক খেয়াল রাখা হচ্ছে তাদের যেকোনো সেবার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় যথেষ্ট যত্নবান। মন্ত্রণালয়ে প্রবাসীদের দেখভাল করার জন্য নির্দেশ দেওয়া আছে। এখন সেবার মান অনেক বেড়েছে। নিয়মিত সমস্যাও সমাধান করা হচ্ছে।

ইফতার মাহফিলে সংগঠনের সভাপতি অলি উদ্দিন শামীম জানান, প্রায় দুই লাখ প্রবাসী বাংলাদেশিদের বসবাস ইতালিতে পুনরায় রোম-ঢাকা-রোম ফ্লাইট চালু করার এ বিষয়ে কয়েকদিন আগে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপির সঙ্গে এই সংগঠনের নেতৃবৃন্দদের সঙ্গে  একটি ফলপ্রসূ আলোচনা করা হয়েছে। 

দোয়া ও ইফতার মাহফিলে অন্যদের মধ্যে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন ইতালি বাংলা সমন্বয় ও উন্নয়ন সমিতির সভাপতি শাহ মো. তাইফুর রহমান ছোটন, মানিকগঞ্জ জেলা সমিতি ইতালির সভাপতি নায়েব আলী, নারায়ণগঞ্জ জেলা সমিতি ইতালির সভাপতি জাহাঙ্গীর আলম, সেন্তসেল্লে ঐক্য পরিষদের সভাপতি ইসরাফিল বারি, বিশ্বসঙ্গীত কেন্দ্র ইতালির প্রতিষ্ঠাতা কাজী জাকারিয়া‌, দৈনিক জন্মভূমির সম্পাদক বেলাল হোসেন, বৃহত্তর নোয়াখালী সমিতি ইতালি সদস্য সচিব এ কে আজাদ, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ ইতালির সহ-সভাপতি রুবেল আহমেদ, ভিক্টোরিয়া বাজার ব্যবসায়ী সমিতি ইতালি সাধারণ সম্পাদক তারেক হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. বিল্লাল, ইসলামী আলোচক হিসেবে উপস্থিত ছিলেন তরপিনাত্তারা মুসলিম সেন্টার জামে মসজিদের খতিব মাওলানা হুমায়ুন রশীদ রাজী‌।

সংগঠনের নেতৃবৃন্দদের মধ্যে সিনিয়র সহ‌-সভাপতি মাফিজুল ইসলাম রাসেল, সহ-সভাপতি লায়লা শাহ, হাসাদুর রহমান হান্নান, শরীফ উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা মাসুদা আক্তার, আশরাফুল আলম রিকন, কোষাধ্যক্ষ লুৎফর রহমান, সাংগঠনিক সম্পাদক খান রবিন, নারী সম্পাদিকা আঁখি সীমা কাওসার, প্রচার সম্পাদক মিনহাজ হোসেন, সদস্য শাহীন খলিল কাওসার, নাজমুল আহসান তুহিন, আমিনুল ইসলাম রাসেল,মহিলা সমাজ কল্যাণ সমিতি ইতালি,মহিলা সংস্থা ইতালি,যুব উন্নয়ন ব্যবসায়ী সমিতি, পাবনা জেলা সমিতিসহ রোমের আরো বিভিন্ন আঞ্চলিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের শীর্ষস্থানীয় সংগঠনের নেতা প্রমুখ।

এমএ