স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মালয়েশিয়ায় শিশু-কিশোরদের হ্যাকাথন অনুষ্ঠিত হয়েছে।

প্রবাসে বসবাসরত নতুন প্রজন্মের মাঝে স্বাধীনতার গৌরবোজ্জ্বল ইতিহাস তুলে ধরতে তথ্যপ্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ইয়ুথ হাব ও বিডি এক্সপ্যাট কিডস ক্লাব যৌথভাবে শিশু-কিশোরদের নিয়ে রোববার (২১ মার্চ) রাতে ভার্চুয়ালি এ অনুষ্ঠানের আয়োজন করে।  

হ্যাকাথনে ৬ থেকে ১৬ বছর বয়সী ৪৮ জন শিশু-কিশোর অংশগ্রহণ করে। ভার্চুয়ালি এই হ্যাকাথনে ১৯টি প্রজেক্ট বিচারকদের সামনে উপস্থাপন করা হয়। সেরা একটি প্রজেক্টকে চ্যাম্পিয়ন, ২টি প্রজেক্টকে রানার্সআপ ও ১০টি প্রজেক্টকে সেরা প্রজেক্ট ঘোষণা করা হয়। সকল বিজয়ীদের  ডাকযোগে উপহার সামগ্রী প্রেরণ করা হবে বলে আয়োজকরা ঘোষণা দেন।

হ্যাকাথন পরিচালনা করেন ইয়ুথ হাবের প্রেসিডেন্ট পাভেল সারওয়ার। তিনি বাংলাদেশ হাইকমিশন, বিডি এক্সপ্যাট, অভিভাবক ও সব অংশগ্রহণকারীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। হ্যাকাথন আয়োজনের মধ্য দিয়ে প্রবাসী বাংলাদেশি নতুন প্রজন্মকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দক্ষ করে গড়ে তুলতে চেষ্টা করছেন বলে জানালেন পাভেল সারওয়ার।

সমাপনী অনুষ্ঠান পরিচালনা করেন বিডি এক্সপ্যাট-এর সহ-প্রতিষ্ঠাতা মুশফিকুর রহমান রিয়াজ। ভার্চুয়ালি অনুষ্ঠানে অভিভাবকদের মধ্য থেকে বক্তব্য রাখেন শেখ আকতার উদ্দিন আহমেদ ও নুসরাত শামরীন ।  

হ্যাকাথনে বিচারক হিসেবে ছিলেন- ইউনিলিভার বাংলাদেশের হেড অব আইটি সাদাত শাহিদ, আক্সিয়াটা ডিজিটাল এডভার্টাইজিং এর রিজিওনাল ডিরেক্টর অব এক্যুইজিশন আরফাকুল আলম ও এরিক্সন-এর গ্লোবাল আইটি ম্যানেজার সামিউল হাসান। এনবিএল মানি ট্র্যান্সফার ও ব্রাইটন ইন্টারন্যাশনাল স্কুল এই হ্যাকাথন আয়োজনে পৃষ্ঠপোষকতা করে।

গত ফেব্রুয়ারি থেকে ইয়ুথ হাব ও বিডি এক্সপ্যাট কিডস ক্লাব ভার্চুয়ালি কোডিং কর্মশালা শুরু করে। এই কর্মশালায় শিশু-কিশোরদের স্ক্র্যাচ প্রোগ্রামিং, পাইথন প্রোগ্রামিং ও এপইনভেন্টর শেখানো হয়েছে।

এইচকে