পর্তুগালে বসবাস করতে হলে বিদেশি নাগরিকদের অস্থায়ী নাগরিকত্ব হিসেবে রেসিডেন্ট কার্ড দেওয়া হয়। বর্তমানে প্রথম রেসিডেন্ট কার্ডের মেয়াদ দুই বছর এবং নবায়ন করা কার্ডের মেয়াদ তিন বছর হয়ে থাকে।

এর মধ্যে যেসব নাগরিকের রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ হয়ে গেছে তাদের জন্য গত বছরের মাঝামাঝিতে পর্তুগিজ ইমিগ্রেশন কর্তৃপক্ষ অনলাইনে স্বয়ংক্রিয় নবায়ন কার্যক্রম চালু করেছে। যার ফলে ঘরে বসে খুব সহজেই রেসিডেন্ট কার্ড নবায়ন করা সম্ভব হচ্ছে।

এদিকে মঙ্গলবার (২৩ মার্চ) পর্তুগিজ অভিবাসন কর্তৃপক্ষের (এসইএফ) ওয়েবসাইটে এ বিষয়ে একটি নোটিশ জারি করে বলা হয়, ১ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত প্রায় ১৬ হাজার রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ হবে। এসব কার্ড ২৩ মার্চ থেকে অনলাইনে নবায়ন করা সম্ভব হচ্ছে। তাছাড়া আগামী ৩১ মার্চ যেসব ব্যক্তির রেসিডেন্ট কার্ডের মেয়াদ শেষ হবে, তা পরবর্তী তিন মাস পর্যন্ত ভ্যালিড হিসেবে গণ্য করা হবে।

অনলাইন নবায়ন প্রক্রিয়া চালুর আগে রেসিডেন্ট কার্ড নবায়ন কার্যক্রম কিছুটা ঝামেলাপূর্ণ ছিল। কারণ এর জন্য মেয়াদোত্তীর্ণের কাছাকাছি সময়ে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া এবং হালনাগাদ প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ করা আবশ্যক ছিল। যা এখন তিনটি ক্লিকেই  সম্পন্ন করা সম্ভব হচ্ছে।

নাম না প্রকাশ শর্তে পর্তুগালের একজন ইমিগ্রেশন বিশেষজ্ঞ জানিয়েছেন, অনলাইনে রেসিডেন্ট কার্ড নবায়নের বিষয়টি একটি যুগান্তকারী পদক্ষেপ। পর্তুগাল যে অভিবাসীবান্ধব দেশ, এটিই তার বড় প্রমাণ। বর্তমানে একটি কঠিন সময়ে বাস্তবমুখী এবং কোভিড-১৯ সংক্রমণ রোধসহ অভিবাসীদের জীবনকে সহজ করার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে  পর্তুগিজ অভিবাসন কর্তৃপক্ষ (এসইএফ)।

দেশটিতে বসবাসরত সব প্রবাসী বাংলাদেশি এতে সন্তোষ প্রকাশ করেছেন। তারা পর্তুগিজ সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

জেডএস