জার্মানিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের প্রাণের সংগঠন সাস্টিয়ান-ডি ই। এবার তাদের উদ্যোগে জার্মানির মাটিতে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রাক্তন শিক্ষার্থীদের সবচেয়ে বড় মিলনমেলা ‘সাস্টিয়ান রি-ইউনিয়ন ২০২৩’।

আগামী ৩ ও ৪ জুন দুই দিনব্যাপী এ মিলনমেলার স্থান নির্ধারণ করা হয়েছে আল্পস পর্বতের কোল ঘেঁষে অবস্থিত দক্ষিণ জার্মানির বাডেন ভুটেমবার্গ স্টেটের নয়নাভিরাম প্রাকৃতিক সৌর্ন্দযমন্ডিত শহর স্টুটগার্টকে। এদিন অনুষ্ঠানে অংশ নেবেন জার্মনির নানা প্রান্তে অবস্থানরত প্রায় দেড় শতাধিকের বেশি প্রাক্তন সাস্টিয়ানরা।

অনুষ্ঠানের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন সাস্টিয়ান ডি-ইর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ৫ম ব্যাচের ছাত্র ড. নিধু লাল বণিক। বর্তমানে তিনি একজন পরমাণু বিজ্ঞানী হিসেবে ইউরোপিয়ান কমিশনে কর্মরত।

অনুষ্ঠান আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, দুই দিনব্যাপী সাস্টিয়ানদের মিলনমেলায় অংশগ্রহণ করতে আসবেন জার্মানির আনাচে কানাচে বসবাসরত প্রাক্তন সাস্টিয়ানরা। আশা করছি এবারের উপস্থিতির সংখ্যা গত দুইবারের রেকর্ড ছাড়িয়ে যাবে। ইভেন্টের সমস্ত আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন।

অনুষ্ঠানের যুগ্ম-আহবায়ক গোলাম হাফিজ খান বলেন, জার্মানির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা অগণিত সাস্টিয়ানদের মধ্যে আত্মিক বন্ধনকে আরও সুদৃঢ় করাই এ আয়োজনের মুখ্য উদ্দেশ্য । আয়োজনের অংশ হিসেবে থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, পরিচিতি পর্ব, ফটোসেশন, ক্যাম্পাসের স্মৃতিচারণপর্ব এবং দেশীয় পরিবেশে খাবার পরিবেশন।

এফকে