বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে মিল রেখে যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যপূণ পরিবেশে মালদ্বীপে পালিত হয়েছে পবিত্র আশুরা। সেখানে অংশ নিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

ইমাম হোসাইনের (আ.) শাহাদাত উপলক্ষ্যে গতকাল শুক্রবার (২৮ জুলাই) পবিত্র আশুরা পালিত হয়। এ উপলক্ষ্যে ইসলামিক সংগঠন মদিনার জামাত মালদ্বীপ শাখার উদ্যোগে রাজধানী মালের সিক্সটি সিক্স রেস্টুরেন্টে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। 

মদিনার জামাত মালদ্বীপ শাখার প্রতিষ্ঠাতা আহ্বায়ক  ও প্রবাসী সাংবাদিক মো. আল আমিনের সঞ্চালনায় পবিত্র আশুরার তাৎপর্য বর্ণনা করেন শাখার সাবেক আহ্বায়ক প্রবাসী ইমাম ও খতিব মাও. মো. তাজুল ইসলাম ও মা. মহসিন কবির, এবং মাওলানা শাহ আলম।

দোয়া মাহফিল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী ব্যবসায়ী মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি দুলাল মাদবর।

অনুষ্ঠানে দুনিয়ায় শান্তি ও আখিরাতে মুক্তির লক্ষ্যে কোরআন-সুন্নাহর আলোকে জীবন পরিচালনার সুফলের তাৎপর্য ব্যাখ্যা করেন বক্তারা। একইসঙ্গে বিশ্ব মুসলিমের শান্তি কামনায় দোয়া ও মোনাজাত পরিচালনা করেন মাও. মো. তাজুল ইসলাম।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মালদ্বীপ আওয়ামী লীগের উপদেষ্টা প্রবাসী ব্যবসায়ী মো. মজিবুর রহমান, এনবিএল মানি টান্সফারের (মালদ্বীপ) লোকাল ডিরেক্টর মো. হান্নান খাঁন কবির, মালদ্বীপ আওয়ামী লীগের সহ-সভাপতি প্রবাসী ব্যবসায়ী মো. মনির হোসেন, সিনিয়র সহ-সভাপতি মো. সাদেক, সহ-সভাপতি মো. ফাইজুর রহমান, মো. শাহজালাল সিকদার, যুগ্ম সাধারণ সম্পাদক এবং ফুড অ্যান্ড ফুড প্রাইভেট লিমিটেডের সিইও নুরে আলম রিন্টু ও প্রবাসী সাংবাদিক মাহমুদুল হাসান কালাম। 

এছাড়া মদিনার জামাতের খাদেম মো. ছিদ্দিকুর রহমান, মো. বাবুল হোসেন, মো. মাসুম মুন্না, মো. সজিবুল ইসলাম সজিব , আ. রহমান সাগর, মো. মানিক, মো. মিজানুর রহমান, মো. সাহাদাত হোসেন, মো. মামুন, মো. নুরে আলম ভুঁইয়া, মো. দেলোয়ার হোসেন, গাজী মো. জাহিদ, মোহাম্মদ আলী, মো. করিম রানা, মো. রাসেল, মো. দিদারুল আলম, মো. ইসরাফিল, নাছির সরকার, মো. পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, কারবালার ‘শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল’ এই দিনটি বিশ্ব মুসলিম সম্প্রদায়ের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে এ দিনটি গুরুত্বের সঙ্গে পালন করা হয়।

এমরান হোসেন/এমজে