মালয়েশিয়ায় চালু হল ‘চাকরির খোঁজ’ অনলাইন পোর্টাল। মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের তত্ত্বাবধানে প্রবাসীদের নিশ্চিত চাকরি প্রদানে এ পোর্টালটি চালু করা হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ এপ্রিল) রাত সাড়ে নয়টায় বাংলাদেশ হাইকমিশনের পোর্টালটির উদ্বোধন করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। অনুষ্ঠানটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

ডেপুটি হাইকমিশনার (মিনিস্টার) খোরশেদ এ খাস্তগীরের উপস্থাপনায় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ারের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে বিশেষ অতিথি হিসেবে এতে যুক্ত হন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেন, প্রবাসীদের একটি শৃঙ্খলার মধ্যে নিয়ে আসতে আমরা ডিজিটাল প্লাটফর্মকে গুরুত্ব দিচ্ছি। এ ছাড়া প্রবাসীদের কল্যাণে ভালো কিছু করার অংশ হিসেবে আমরা মালয়েশিয়া থেকে ‘চাকরির খোঁজ’ পোর্টাল চালু করেছি। পোর্টাল কার্যকর হলে অন্যান্য দেশেও তা চালুর চিন্তা রয়েছে বলে জানান মন্ত্রী।

হাইকমিশনার মো. গোলাম সারোয়ার তার বক্তব্যে বলেন, ‘চাকরির খোঁজ’ পোর্টালের মাধ্যমে নতুন দুয়ার উন্মোচিত হলো। পাশাপাশি শ্রমিক ও মালিক পক্ষের মধ্যে সরাসরি সমন্বয়ের একটি মাধ্যম তৈরি হলো। করোনাকালে অনেক কর্মী চাকরি হারিয়েছেন আবার অনেক মালিক কাজের জন্য লোক খোঁজে পাচ্ছেন না। ইতোমধ্যে বেশ কয়েকটি কোম্পানি শূন্য পদে কর্মী নিয়োগে আগ্রহ প্রকাশ করেছে। অনেক কোম্পানি যোগাযোগও করছে হাইকমিশনে।

পোর্টালটি কীভাবে কাজ করবে সে সম্পর্কে বক্তব্য রাখেন শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম। তিনি একটি ভিডিও চিত্র প্রদর্শন করেন। এই পোর্টালের মাধ্যমে অতি সহজেই একজন কর্মী তার চাকরি খুঁজে নিতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শ্রম কাউন্সিলর ।

অনুষ্ঠানে আরও যুক্ত ছিলেন, সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, মালয়েশিয়ার শ্রম বিভাগের ডেপুটি ডিরেক্টর জেনারেল মোহাম্মদ আজরি আব্দুল ওয়াহাব ও টেকনোলজি পার্টনার ডটলাইনের প্রেসিডেন্ট মাহবুবুল মতিন।

আরএইচ