পর্তুগালের রাজধানী লিসবনে বাংলাদেশের কমিউনিটির উদ্যোগে দিনব্যাপী বিজয় উৎসব উদযাপিত হয়েছে। রোববার (২৪ ডিসেম্বর) দুপুর ১২টায় দেশটির ঐতিহ্যবাহী কালচারাল সেন্টার সেন্ট্রো কুলতুরাল মাঘালেস লিমাতে হাজার হাজার প্রবাসী বাংলাদেশি এ বিজয় উৎসবে যোগদান করেন। 

উৎসবের মূল আকর্ষণ ছিল বাংলাদেশি ঐতিহ্যের বিভিন্ন খেলাধুলা এবং সাংস্কৃতিক আয়োজন। শিশুদের জন্য বাংলাদেশ শিরোনামে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বালিশ খেলা, পাতিল ভাঙাসহ ম্যাজিক চেয়ার খেলার আয়োজন করা হয় এতে। 

তাছাড়া নানান বাহারি ঐতিহ্যবাহী খাবার এবং বাঙালির ঐতিহ্যবাহী পোশাকের পসরা সাজিয়ে বসেছিলেন এখানে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

এ ধরনের একটি অনাড়ম্বর আয়োজনে অংশ নিতে পেরে প্রবাসীরা আনন্দে উৎফুল্ল হয়ে ওঠেন। এদেশে বেড়ে উঠা শিশুরাও যেন বাংলাদেশি ঐতিহ্যের সম্ভার দেখতে পায় সেদিকে বিশেষ নজর দেওয়া হয়। তাছাড়া পর্তুগালের ঐতিহ্যবাহী ভেনুটিতে এ আয়োজন করার কারণে স্থানীয় পর্তুগিজ নাগরিকরা এখানে অংশগ্রহণ করেন এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য সম্পর্কে জানতে চান। তারা বাংলাদেশের নাগরিকদের বিজয়ের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানটির আয়োজন এবং তত্ত্বাবধানের দায়িত্বে ছিলেন আজমল আহমেদ ও ইসমাইল হোসেন জুয়েল। সার্বিক সহযোগিতায় ছিলেন সাইফুল হক, সেফুল মিয়া ,ডালিম আহমেদ, রুয়েল আহমেদ, আহমেদ শরীফ।

উদ্যোক্তারা অংশগ্রহণকারী সবার প্রতি কৃতজ্ঞতা জানান এবং ভবিষ্যতেও তারা পর্তুগালে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরার জন্য স্বতঃস্ফূর্তভাবে কাজ করার অঙ্গীকার পোষণ করেন।

পিএইচ