মালদ্বীপে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে। ‘‌বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে, আনবো হাসি সবার ঘরে’ এই প্রতিপাদ্যে মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশন দিবসটি উদযাপন করে।

রোববার (১৯ মার্চ) মালদ্বীপ দূতাবাসের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়।

প্রথম অধ্যায়ের আলোচনা সভার শুরুতে আমন্ত্রিত অতিথিদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। পরে বঙ্গবন্ধুর উপর নির্মিত ভিডিও প্রদর্শন করা হয়। অনুষ্ঠানের দ্বিতীয় অধ্যায়ে মালদ্বীপে অবস্থিত বাংলাদেশি শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের কেক কাটা হয়। পরে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাইকমিশনের প্রথম সচিব মো. সোহেল পারভেজ। অনুষ্ঠানে প্রবাসীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, আলহাজ দুলাল মাদবর ও মাকসুদুর রহমান। দ্বিতীয় অধ্যায় চিত্রাঙ্গন প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করেন হাই কমিশনারের সহধর্মিনী নাওমী নাহরীন।

প্রধান অতিথি তার বক্তব্যে শিশু অধিকার রক্ষা ও শিশু-স্বার্থ সংরক্ষণে বঙ্গবন্ধুর গৃহীত পদক্ষেপগুলো তুলে ধরেন। এসময় তিনি বলেন, জাতির পিতার নেতৃত্বে দীর্ঘ আন্দোলন ও রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়েই বাংলাদেশ রাষ্ট্রের জন্ম হয়।

সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি নাগরিক ও মিশনের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পিএইচ