যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২৪ উদযাপন করেছে।

লস এঞ্জেলেসের স্থানীয় সময় শ‌নিবার (১৭ মার্চ) এ উপলক্ষ্যে বাংলাদেশ কনস্যুলেট শিশু-কিশোরদের অংশগ্রহণে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে ক্যালিফোর্নিয়ায় বসবাসরত শিশু-কিশোররা বঙ্গবন্ধুকে নিয়ে তাদের আবেগ অনুভূতি তাদের আঁকা ছবি, কবিতা, রচনা ও বক্তব্যের মাধ্যমে তুলে ধরে। এ ছাড়া বঙ্গবন্ধুর ছেলেবেলা, ৫২-এর ভাষা আন্দোলন, ৭ই মার্চের ভাষণ এবং আন্তর্জাতিক অঙ্গনে বঙ্গবন্ধুর অবদানের ওপর নির্মিত শিশুতোষ প্রামাণ্যচিত্র অনুষ্ঠানে প্রদর্শিত হয়।

কনসাল জেনারেল সামিয়া আঞ্জুম তার স্বাগত বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ গঠনে তার অবিস্মরণীয় অবদানের কথা স্মরণ করেন। তিনি জাতির পিতার ছেলেবেলার বিভিন্ন ঘটনা উল্লেখ করে পরবর্তী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শ ও মূল্যবোধে অনুপ্রাণিত করার জন্য অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

উপস্থিত শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এ বিশেষ অনুষ্ঠানের সূচনা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের শহীদ সদস্য ও শহীদ মুক্তিযোদ্ধাদের রূহের মাগফেরাত এবং দেশের শান্তি, মঙ্গল ও উন্নয়ন কামনা করে বিশেষ দোয়া করা হয়। সবশেষে চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

ওইদিন সকালে কনস্যুলেট জেনারেলের সব সদস্য ও বাংলাদেশ কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে কনসাল জেনারেল জাতীয় পতাকা উত্তোলন করেন।

এনআই/এসএসএইচ