বিশ্বজুড়ে তাপমাত্রা বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তনের ফলে স্বল্পোন্নত দেশের পাশাপাশি উন্নত দেশগুলোও বিপর্যস্ত। এই বিপর্যয় মোকাবিলায় বিশ্বব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে।

এরই অংশ হিসেবে সোমবার (১৮ মার্চ) ইয়র্ক নিউগেটের শ্যামবলস কর্ণারের সামনে এক জনসচেতনতামূলক সিটি ক্লিন কর্মসূচির আয়োজন করে এইডমিইউকে। শ্যালবলস মার্কেট থেকে শুরু হয়ে ইয়র্ক মিনিস্টারে এসে শেষ হয়।

‘ইউনাইটিং ফর বেটার কমিউনিটি’ এই স্লোগানকে ধারণ করে এইডমিইউকে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। ১৮ মার্চ গ্লোবাল রিসাইক্লিন ডে উপলক্ষ্যে আয়োজিত সিটি ক্লিন ক্যাম্পেইন প্রোগ্রামটি এরই ধারাবাহিকতার অংশ।

ক্যাম্পেইন কর্মসূচিতে আগত বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে গ্লোবাল ওয়ার্ম বেড়েই চলেছে। ফলে নদী শুকিয়ে যাচ্ছে, জীবজন্তু ও বৃক্ষরাজি মরে যাচ্ছে। এতে করে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে। পরিবেশের ভারসাম্য রক্ষায় জনসচেতনতার কোনো বিকল্প নেই।

কর্মসূচিতে আগত অতিথিদের মধ্যে ছিলেন লিডস বাংলা প্রেস ক্লাবের সভাপতি এম জে কিবরিয়া, এইডমিইউকের সিইও মাকসুদ রহমান, ফিনান্স ডিরেক্টর দেওয়ান ছয়েফ আহমেদ, প্রোজেক্ট ও প্লানিং ডিরেক্টর জিহান আহমেদ চৌধুরী, ইভেন্ট হেড আনামু হক কায়েস, কমিউনিকেশন হেড রিয়াজ চৌধুরী, ভলান্টিয়ার হেড আব্দুস শহিদ, ইভেন্ট প্ল্যানার মোহাম্মদ তাজিম উল্লাহসহ অনেকে।

পিএইচ