তুরস্কের আংকারায় বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসের শুরুতে তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আমানুল হক দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

পরে রাষ্ট্রদূত মহোদয়ের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করা হয়। এরপর দূতাবাসের কর্মকর্তারা রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন উপলক্ষ্যে তথ্যচিত্র প্রদর্শিত হয়।

রাষ্ট্রদূত এম আমানুল হক তার সমাপনী বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন পালন শুধু আনুষ্ঠানিকতা নয়, বরং বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস আমাদের পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরা এবং আমাদের শিক্ষা, সংস্কৃতিতে মুক্তিযুদ্ধের চেতনার প্রতিফলন ঘটাতে হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সব ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ নির্মাণের ঘোষণা দিয়েছেন।

শেষে রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তুরস্কের পরিবার ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রভিনশিয়াল পরিচালক এবং ওই মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তা ও শতাধিক এতিম শিশুকে নিয়ে ইফতারে অংশগ্রহণ করেন।

এসএসএইচ