ব্রুনাইয়ের রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে বাংলাদেশ হাইকমিশন মহান স্বাধীনতা দিবস ও বাংলাদেশের জাতীয় দিবস পালন করেছে।

মঙ্গলবার (২৬ মার্চ) দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে আগত বাংলাদেশ কমিউনিটির ও ব্রুনাইয়ের স্থানীয় অতিথিদের স্বাগত জানান বাংলাদেশ হাইকমিশনার নাহিদা রহমান সুমনা।

পরে বাংলাদেশের জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সব সদস্য ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন হাফেজ হাবীব উল্লাহ হানিফ।

হাইকমিশনারসহ বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারী এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যদের নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন হাইকমিশনার নাহিদা রহমান সুমনা ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মো. আবু বক্কর সিদ্দিক।

অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাসের পাশাপাশি স্বাধীনতার পর বর্তমানে বাংলাদেশের উল্লেখযোগ্য উন্নয়নযাত্রার ওপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

হাইকমিশনার তার সমাপনী বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। আরও স্মরণ করেন জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনসহ বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের সংগঠককে।

হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনন্য অসাধারণ নেতৃত্বে গত এক দশকে বাংলাদেশে অভূতপূর্ব অগ্রগতি ও উন্নয়ন হয়েছে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পিত ও সুগঠিত উন্নয়নের জন্য প্রশংসা করেন। এসময় তিনি বাংলাদেশকে একটি প্রগতিশীল, প্রযুক্তিভিত্তিক, উন্নত মর্যাদাশীল দেশ হিসেবে গড়ে তোলার কাজে সবাইকে আত্মনিয়োগ করার আহ্বান জানান।

এসএসএইচ