বাংলাদেশের ৫৪তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ভেনিস বাংলাদেশ প্রেস ক্লাব আলোচনা সভা ও ইফতার মাহফিলের আয়োজন করা হয়। প্রেস ক্লাবের সভাপতি এসকে এমডি জাকির হোসেন সুমনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন প্রধান উপদেষ্টা পলাশ রহমান।

সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ উল্লাহ সোহেলের সঞ্চালনায় মঙ্গলবার (২৬ মার্চ) স্থানীয় একটি অভিজাত রেস্টুরেন্টে এ আলোচনা সভা ও ইফতার মাহফিল করা হয়। এতে প্রবাসী সাংবাদিকরা ছাড়াও কমিউনিটির ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি পলাশ রহমান বলেন, আমরা স্বাধীনতার জন্য যুদ্ধ করেছি। বহু প্রাণ ঝরিয়েছি। ২৫ মার্চ রাতে গণহত্যার মুখে পড়েছি। আমরা জানি স্বাধীনতার জন্য কত ত্যাগ করতে হয়, কত বিসর্জন দিতে হয়। কিন্তু ফিলিস্তিনির স্বাধীনতাকামীদের ত্যাগ, তাদের ওপর চালানো ইসরায়েলের গণহত্যা আমাদের স্তম্ভিত করেছে।

তিনি বলেন, রমজান মাস মুসলমানদের জন্য পবিত্র মাস। এ মাসকে মুসলমানরা এবাদতের মাস হিসেবে পালন করেন। কিন্তু এই পবিত্র মাসেও রেহাই পাচ্ছে না ফিলিস্তিনির মজলুম মানুষরা। ইসরায়েল তাদের ওপর গণহত্যা চালাচ্ছে। এ পর্যন্ত ৩২ হাজারের বেশি সাধারণ মানুষকে তারা হত্যা করেছে। বৃষ্টির মতো বোমা ফেলে ঘরবাড়ি, হাসপাতাল ধ্বংস করেছে। দেড় শতাধিক ত্রাণ কর্মী এবং সংবাদকর্মীকে হত্যা করেছে। তারা গাজায় ত্রাণ ঢুকতে বাধা দিচ্ছে। ক্ষুধাকে অস্ত্র বানিয়েছে, যা পৃথিবীর জঘন্যতম মানবাধিকার লঙ্ঘনের অন্যতম।

পলাশ রহমান প্রশ্ন তুলে বলেন, আর কত মানুষ মরলে, কত মানবাধিকার লঙ্ঘন হলে বিশ্ববিবেক জাগবে? আর কত শিশু, নারীর রক্ত ঝরলে আরব নেতাদের টনক নড়বে?

তিনি বলেন, হিটলার, মুসোলিনিদের চেয়েও ভয়ংকর দানব নেতানিয়াহুকে থামানোর মতো কী কেউ নেই বিশ্বে? যদি না থাকে আমরা কীভাবে এ বিশ্বকে একটি সভ্য বিশ্ব বলতে পারি।

পলাশ বলেন, পশ্চিমা নেতারা মুখে মানবাধিকারের কথা বললেও মুসলমানদের রক্ত নিয়ে হলি খেলতে তারা পছন্দ করেন। তাদের মুখে এখন আর মানবতার কথা মানায় না। তাদের মুখোশ উন্মোচিত হয়ে গেছে। তারা একদিকে মানবতার কথা বলে অন্যদিকে নিরীহ মানুষ হত্যা করতে অস্ত্র সরবরাহ করে।

তিনি বলেন, দানব ইসরায়েলকে থামাতে হবে। তাদের রক্ত পিপাসায় লাগাম টানতে হবে। স্বাধীন ফিলিস্তিন গড়তে হবে। অন্যথায় বিশ্বে এক ভয়াবহ বিপর্যয় নেমে আসবে। পৃথিবী এক মহাযুদ্ধের দিকে এগিয়ে যাবে, যা আমাদের সবার ধ্বংস ডেকে আনবে।

অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও মানবাধিকার বিষয়ে ইতালিয় ভাষায় প্রবন্ধ পাঠ করেন ভেনিসের সাবেক রাজনীতিক বেল্লাতো জাকমো এবং বিশ্ব শাক্তি কামনা করে দোয়া পরিচালনা করেন হাফেজ মাওলানা আবদুস সালাম।

বাংলাদেশের স্বাধীনতা ও গণতন্ত্র নিয়ে বক্তৃতার শুরুতে কোরআন থেকে তেলোয়াত করেন ভেনিস বাংলাদেশ প্রেসক্লাবের সহ সভাপতি শাইখ আহমেদ। বক্তব্য দেন উপদেষ্টা আমিনুল হাজারী, সহ সভাপতি সোহানুর রহমান উজ্জ্বল, প্রবাসী আওয়ামী লীগ নেতা আকতার হোসেন বেপারী, স্থানীয় পৌর কমিশনার (বাংলাদেশি বংশোদ্ভূত) আফাই আলি, ভেনিস বাংলা স্কুলের সহ সভাপতি নাসির উদ্দিন পান্না, আওলাদ হোসেন অন্তু প্রমুখ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের সহ সভাপতি সোহেলা আক্তার বিপ্লবী, দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম টগর, ফাহিম হোসেন মুন্না ও আনোয়ার হোসেন।

এসএসএইচ