স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। ২৬ মার্চ দিনের শুরুতে দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ পতাকা উত্তোলন করেন।

এদিন দূতাবাসের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে স্বাধীনতা ও জাতীয় দিবসের বাণী পাঠ করাসহ মুক্তিযুদ্ধের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। এছাড়া দিবসের উপর তাৎপর্যপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। 
 
আলোচনা সভা শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের রুহের মাগফিরাত কামনা এবং দেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নতি কামনা করে মোনাজাত করা হয়। 

এছাড়াও এদিন রাত ৮টায় স্থানীয় পাঁচ তারকা হোটেল ইন্টার কন্টিনেন্টাল মাদ্রিদে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

সংবর্ধনা অনুষ্ঠানে স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিক, সুশীল সমাজ ও গণমাধ্যমের প্রতিনিধি, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া শ্রদ্ধা জানান জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে শাহাদাৎ বরণকারী ত্রিশ লাখ শহীদ, বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা ও মুক্তিযুদ্ধের সংগঠকদের প্রতি। 

স্পেন প্রবাসী বাংলাদেশিদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, বঙ্গবন্ধু সবসময় রাজনৈতিক স্বাধীনতার পাশাপাশি একটি সুখী-সমৃদ্ধ দেশ গড়ার স্বপ্ন দেখতেন। তার সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। 

স্পেন-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন বাংলাদেশের রাষ্ট্রদূত। বাংলাদেশের আশ্রয়ে থাকা রোহিঙ্গা নাগরিকদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তনে কার্যকর ভূমিকা পালনে স্পেনের প্রতি আহ্বান জানান। 

এমএসএ