গ্রিসের রাজধানী এথেন্সে অনুষ্ঠিত নবম ওশান কনফারেন্সে দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সবার সম্মিলিত প্রয়াসের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। 

বুধবার (১৭ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যায় আওয়ার ওশান কনফারেন্সের শেষ দিনে থিমভিত্তিক পররাষ্ট্রমন্ত্রীদের উচ্চপর্যায়ের প্যানেল আলোচনায় হাছান মাহমুদ এ আহ্বান জানান।

এসময় তিনি বলেন, সমুদ্রের টেকসই ব্যবস্থাপনা এমন হওয়া কাম্য যাতে সমুদ্র উপকূলে বসবাসকারী মানুষের আর্থসামাজিক উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় থাকে। মানুষের একমাত্র আবাস পৃথিবীকে টিকিয়ে রাখা ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সমুদ্র ও সামুদ্রিক সম্পদের দায়িত্বশীল ও সংযত ব্যবহার একান্ত প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তৃতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের আর্থসামাজিক উন্নয়নে টেকসই সমুদ্র ব্যবস্থাপনা এবং সামুদ্রিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে গৃহীত নানা উদ্যোগ তুলে ধরেন।

মন্ত্রী বিবিএনজে চুক্তি অনুমোদন এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারের জন্য তহবিল বরাদ্দে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

এথেন্সে ১৫ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত আয়োজিত এ কনফারেন্সে বাস্তুতন্ত্রের সার্বিক উন্নয়ন এবং গ্রিন শিপিং ব্যবস্থার জন্য বিভিন্ন দেশ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার প্রতিশ্রুতিবদ্ধ ছিল।

পিএইচ