লন্ডন মেয়র সাদিক খান বলেছেন, যদি আগামী ২ মে’র  নির্বাচনে পুনরায় নির্বাচিত হতে পারি তাহলে প্রাইভেট ট্যাক্সি ড্রাইভারদের কল্যাণের সর্বাত্মক চেষ্টা করব।

শুক্রবার (২৬ এপ্রিল) সকালে ওয়াটারলো এলাকার সেন্ট জন্স চার্চ মিলনায়তনে  সাংবাদিকদের সামনে নির্বাচনী ইশতেহার ঘোষণাকালে এ কথা বলেন তিনি।

সাদিক খান লন্ডনের প্রাইভেট হায়ার ড্রাইভারদের জন্য নতুন সহায়তার প্যাকেজ  পরিকল্পনা ঘোষণা করেন। তিনি ‘পরিশ্রমী চালকদের ঘুরে দাঁড়ানোর’ প্রতিশ্রুতির কথা প্রকাশ করে বলেন, যারা আমাদের রাজধানীর অর্থনৈতিক কাঠামোতে অপরিহার্য ভূমিকা পালন করে কিন্তু অনেক সময় তাদের উপেক্ষা করা হয়। লন্ডনে প্রায় ১ লাখ ৫ হাজার প্রাইভেট হায়ার ভেহিকেল চালক আছে, যাদের অনেককে কখনো কখনো নির্যাতন বা আক্রমণের সম্মুখীন হতে হয়।

সাদিক খান বিশ্বাস করেন, চালকদের যথাযথ অধিকার ও সুরক্ষা প্রাপ্য। তিনি চালকদের জন্য একটি নতুন টাস্কফোর্স গঠন করার কথা জানান। যেখানে ড্রাইভার, তাদের প্রতিনিধি ও এ সেক্টরের নেতৃস্থানীয় অপারেটরদের মধ্যে সমন্বয় করা হবে। নতুন টাস্কফোর্সের অধীনে নতুন ড্রাইভার হাব তৈরি করা হবে, যেখানে ড্রাইভাররা বিশ্রাম নিতে পারবে এবং টয়লেট ও রান্নাঘরের সুবিধাগুলো আরও ভালোভাবে পেতে পারে।

সাদিক খান একটি সম্মানজনক প্রচারাভিযান চালু করার প্রতিশ্রুতি দেন, যা জনসাধারণকে গুরুত্বপূর্ণ এবং প্রায়শই চ্যালেঞ্জিং কাজের কথা মনে করিয়ে দেয়। আগামী ২ মে মেয়র নির্বাচনে সাদিক খান ও তার প্রতিপক্ষ কট্টর-ডান রক্ষণশীল প্রতিপক্ষের মধ্যে প্রতিযোগিতা হবে। যারা মেয়রের টিএফএল ভাড়া ফ্রিজ ও সর্বজনীন ফ্রি স্কুল খাবারের বিরোধী।

সাদিক খান বলেন, পিএইচভি ড্রাইভার থেকে শুরু করে যারা আমাদের বাড়িতে পৌঁছে দেয়, যারা আমাদের প্রিয় রেস্তোরাঁ থেকে খাবার সরবরাহ করে, পেশাদার ড্রাইভাররা আমাদের রাজধানীর অর্থনৈতিক কাঠামোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তারা আমাদের জন্য কাজ করে। আমরা তাদের হতে চাই এবং বিনিময়ে আমাদের তাদের পাশে  থাকা উচিত।

তিনি বলেন, এটা এজন্যই উচিত, যাতে করে চালকরা নিরাপদে ও আরামদায়ক জীবনযাপন করতে সক্ষম হয়। তাই আজ আমি লন্ডনের কঠোর পরিশ্রমী চালকদের জন্য আরও একটি প্যাকেজ ঘোষণা করছি। একটি নতুন টাস্কফোর্স নিশ্চিত করবে যে আমরা চালকদের প্রয়োজনীয় সুবিধাগুলো সরবরাহ করতে এবং সমর্থন করার জন্য যা যা করতে পারি তা আমরা করছি।

এছাড়াও মেয়র ফ্রি স্কুল মিল, হাউজিং, নাইফ ক্রাইম ইত্যাদি বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এসএসএইচ