স্পেনে ছয় মাস ধরে চলা রাষ্ট্রীয় বিধিনিষেধ ও কারফিউ রোববার (৯ মে) থেকে তুলে নেওয়া হয়েছে। করোনা মহামারি প্রকট আকার ধারণ করলে দেশটির সরকার গত বছরের ২৫ অক্টোবর ছয় মাসের জন্য জরুরি রাষ্ট্রীয় বিধিনিষেধ দেয়। যা নভেম্বরের ৯ তারিখ থেকে কার্যকর হয়।

দীর্ঘ ছয় মাস পর রোববার এ বিধিনিষেধ তুলে দেওয়া হয়। রাষ্ট্রীয় বিধিনিষেধ উঠে যাওয়ার রাতে বিভিন্ন শহরে স্থানীয়রা ১২টার পর রাস্তায় নেমে আসেন। তারা আতশবাজি ফুটিয়ে আনন্দ-উল্লাস করেন। মানুষ সামাজিক দূরত্ব না মেনে উৎসবে মেতে উঠেন। 

পর্যটন শহর বার্সেলোনায় স্বাস্থ্যবিধি না মেনে রাস্তায় নেমে উল্লাস করায় অন্তত সাড়ে ছয় হাজার মানুষকে রাস্তা থেকে সরিয়ে দিয়েছে স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। 

স্পেনের আন্তর্জাতিক সংবাদ সংস্থা ইএফই মহামারি বিশেষজ্ঞদের বরাতে জানিয়েছে, এই পরিস্থিতিতে রাষ্ট্রীয় বিধিনিষেধ উঠে যাওয়ার কারণে দেশটিতে সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। এটি ধরে নেওয়া যায় যে সামনে আবারো সংক্রমণের হার আশঙ্কাজনকহারে বৃদ্ধি পাবে।

বর্তমানে রাজধানী মাদ্রিদসহ ৪/৫টি প্রদেশে সংক্রমণের হার অনুসারে চরম ঝুঁকিতে রয়েছে। এদিকে রাষ্ট্রীয় বিধিনিষেধ উঠে যাওয়ার কারণে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত বহাল থাকা কারফিউও উঠে গেছে। 

বর্তমানে প্রদেশভিত্তিক স্বাস্থ্যবিধি চালু হয়েছে। করোনা পরিস্থিতিতে আক্রান্ত ও মৃতের সংখ্যার ওপর ভিত্তি করে প্রতিটি প্রদেশ নিজ দায়িত্বে নতুন নিয়ম প্রণয়ন করছে। এক্ষেত্রে নিয়মগুলো স্ব স্ব প্রদেশের সুপ্রিম কোর্টের অনুমোদন নিয়ে দেশটির রাজ্য সরকার স্বাস্থ্যবিধি জারি করেছে।

রাজধানী মাদ্রিদে রাষ্ট্রীয় বিধিনিষেধ উঠে যাওয়ার কারণে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত বজায় থাকা কারফিউ উঠে  গেছে। তাই মানুষের চলাচলের ওপর এখন বাধা দেবে না প্রশাসন। সাধারণ স্বাস্থ্যবিধির নিয়ম অনুসারে বদ্ধ ও খোলা পরিবেশে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। নিজের পরিবারের সদস্যদের বাইরে ছয় জনের বেশি একত্রিত হবার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বার-রেস্টুরেন্টের সময়সূচির ক্ষেত্রে মাদ্রিদে সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত খোলা রাখার অনুমোদন আছে। তবে রাত ১১টার পর থেকে কেউ প্রবেশ করতে পারবে না। রেস্টুরেন্টের ভেতরে ৪ জনের টেবিল ও তেররাসায় (সামিয়ানায়) ৬ জনের টেবিল বসাতে পারবে। ভেতরে শতকরা ৫০ শতাংশ ও বাইরে ৭৫ শতাংশ পর্যন্ত জায়গা ব্যবহার করা যাবে।

শপিং সেন্টারগুলো ৭৫ শতাংশ জায়গা পর্যন্ত ব্যবহার করা যাবে। শপিং সেন্টারগুলো সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা রাখা যাবে।  মাদ্রিদে সিনেমা, থিয়েটার, অডিটোরিয়াম রাত ১২টায় বন্ধ করতে হবে। খেলাধুলা ও ব্যয়ামাগারগুলো সর্বোচ্চ ৫০ শতাংশ ব্যবহার করা যাবে। এগুলো সকাল ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত খোলা রাখা যাবে।

বাণিজ্যিক প্রদেশ কাতালোনিয়ায়ও রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত বজায় থাকা কারফিউ ওঠে গেছে। নতুনভাবে জারি করা স্বাস্থ্যবিধি সংক্রান্ত আইনগুলো প্রয়োগের জন্য শুক্রবার (৭ মে)  কাতালোনিয়ার সুপ্রিম কোর্টের অনুমোদন নিয়েছে প্রদেশ সরকার।

নতুন নিয়ম অনুসারে কাতালোনিয়া পাবলিক প্লেসের মৌলিক সুরক্ষার বিষয়গুলো বহাল আছে। যেমন, বাধ্যগতভাবে মাস্ক ব্যবহার করতে হবে ও ১.৫ মিটার নিরাপদ দূরত্ব বজায় রাখতে হবে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের গ্রুপে ১৫ থেকে ২০ জনের বেশি একত্রিত হওয়া যাবে না। কোনো মিটিং বা আড্ডায় ছয় জনের বেশি জড়ো হওয়া যাবে না।  উপাসনালয়ে সর্বোচ্চ ৫০ শতাংশের বেশি পূর্ণ করা যাবে না। ডিসকো ক্লাব ও পার্টি প্লেসসহ নৈশ বিনোদন কেন্দ্রগুলো বন্ধ রাখতে হবে।

কাতালোনিয়ায় সুপার মার্কেট (ছোট-বড়) ও বিপনীবিতানগুলো রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে। বড় ব্যবসা প্রতিষ্ঠানের  ক্ষেত্রে ৩০ শতাংশ পর্যন্ত ব্যবহারের অনুমোদন থাকবে।

বার রেস্টুরেন্ট খোলা রাখা যাবে সাড়ে ৭টা থেকে রাত ১১টা পর্যন্ত। এই নিয়মের মাধ্যমে রাতের খাবার রেস্টুরেন্টে খাওয়া যাবে। যা কারফিউর কারণে ৬ মাস বন্ধ ছিল। 

এ ক্ষেত্রে ভেতরের জায়গার ৩০ ভাগ ও বাইরের সামিয়ানা (তেররাসা) শত ভাগ ব্যবহার করা যাবে। টেবিলের দূরত্ব সর্বনিম্ন ২ মিটার ও প্রতি টেবিলে সর্বোচ্চ ৪ জন বসতে পারবে। তবে একই পরিবারের ক্ষেত্রে ১৫-২০ জন একত্রে বসতে পারবে। 

এছাড়া রাস্তায় বের হওয়ার ক্ষেত্রে সময়ের বাধা নেই। অবাধে চলাচল করা যাবে। পুরো স্পেনের যেকোনো স্থানে চলাচল করা যাবে। তবে এক্ষেত্রে কোনো রাজ্য নিজস্ব নিয়ম অনুসারে লকডাউনের আওতায় থাকলে সেখানে যাওয়া যাবে না। 

বাইরের দেশে ভ্রমণ করা যাবে। তবে স্পেনের সঙ্গে সেসব দেশের সীমানা খোলা আছে শুধু সেসব দেশেই ভ্রমণ করা যাবে। রাত ১১টা পর্যন্ত কালচারাল কার্যক্রম যেমন থিয়েটার, সিনেমা, কনসার্ট, জিম ও খেলাধুলা করা যাবে। সাংস্কৃতিক কার্যক্রমসহ উপসানালয়, যাদুঘর, আর্ট গ্যলারির ৫০ ভাগ রাত ১১টা পর্যন্ত উন্মুক্ত রাখা যাবে।

বিনোদন পার্ক ও মেলার ৩০ শতাংশ ব্যবহার করা যাবে। মেট্রো রেলের সময়সূচি প্রতিদিন ভোর ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত বহাল থাকবে। শুক্রবার ও শনিবারসহ ছুটির রাতে মেট্রোরেলের বর্ধিত সময় এখনও কার্যকর করা হয়নি। 

ওএফ