যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের ৫৫ শতাংশ মানুষকে টিকার প্রথম ডেজ দেওয়া হয়েছে। টিকার দ্বিতীয় ডোজ সম্পন্ন হলে ২৪ মে থেকে রাজ্যে ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ শিথিল করা হবে।

যুক্তরাষ্ট্রের মিশিগান রাজ্যের গভর্নর গ্রেচেন হুইটমারের অফিস এ তথ্য জানিয়ে বলেছে, ভ্যাকসিনের সুফল পাবে মিশিগানবাসী। ৫৫ শতাংশ মানুষের টিকা সম্পন্ন হলেই বিধিনিষেধ শিথিল করা হবে। মিশিগানের সাড়ে ৪৪ লাখ মানুষ টিকার আরও অন্তত এক ডোজ পেলে ৫৫ শতাংশ মানুষের টিকা সম্পন্ন হবে। ১৬ বছর বা এর চেয়ে বেশি বয়সের মধ্যে অন্তত ৫৫ শতাংশ মানুষকে টিকা দিতে হবে। 

গভর্নর হুইটমারের ‘ভ্যাক টু নরম্যাল’ পরিকল্পনা অনুযায়ী ৫৫ শতাংশ মানুষকে করোনা টিকার প্রথম ডোজ দেওয়া সম্ভব হচ্ছে। তাই দুই সপ্তাহ পর সমস্ত ব্যবসায়িক ক্ষেত্রের জন্য ব্যক্তিগতভাবে কাজ করার অনুমতি দেওয়া হবে।

রাজ্যের কোভিড-১৯ ড্যাশবোর্ড অনুযায়ী, হুইটমার এই ৫৫ শতাংশ টিকার প্রথম ডোজ নেওয়ার ঘটনাকে একটি মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছেন। যারা টিকা নেননি তাদেরকেও টিকা নিতে উৎসাহ দিয়েছেন। আগামী ২৪ মে থেকে ব্যক্তিগত কাজকর্মের ওপর বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। 

সোমবার হুইটমার টুইটে বলেন, আমি এই ঘোষণা দিতে পেরে উৎসাহবোধ করছি যে, ৫৫ শতাংশ মিশিগানবাসী টিকার প্রথম ডোজ নিতে সক্ষম হয়েছেন। এটা এক বিশাল মাইলফলক। ২৪ মে থেকে ব্যক্তিগত কাজকর্মে ফিরে যেতে পারব আমরা।

মিশিগান পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য বিষয়ক প্রশাসনের নিরাপত্তা বিষয়ক পরিচালক সান ইগান বলেন, মহামারি শেষের পর্যায়ে। সংস্থা বিধিনিষেধের শ্রমিকদের স্বার্থে যে কোনো নীতি পরিবর্তন বা বাতিল করার ক্ষমতা রাখে। 

তিনি আরও জানান, যেসব নিয়োগকর্তা তাদের কর্মীদের ফিরিয়ে আনতে চান তাদের ২৪ মে’র পর অন্যান্য নীতি মেনে চলতে হবে। বর্তমান কোভিড-১৯ জরুরি কর্মক্ষেত্রের নিয়মে স্বাস্থ্যসেবা, রেস্তোরাঁ, খুচরা, নির্মাণ ও উৎপাদনসহ শিল্পের জন্য সুরক্ষা প্রোটোকল বজায় রেখেছে। নিয়মগুলো দ্বারা নিয়োগকর্তাকে কর্মচারী সুরক্ষা প্রশিক্ষণ, অসুস্থ কর্মচারীর উপস্থিতি, মাস্ক ব্যবহার এবং সামাজিক দূরত্বসহ বিভিন্ন বিষয়কে নির্দেশ দেয়। 

এইচকে