আগামী ১ জুন থেকে আগস্ট পর্যন্ত সময়ে পর্তুগালের নাগরিকরা হোটেল-রেস্টুরেন্ট এবং সাংস্কৃতিক খাতে ব্যয়ের ওপর প্রদত্ত ১০০ শতাংশ ভ্যাট ফেরত পাবেন। পরবর্তীতে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ের মধ্যে একই খাতে জমা হওয়া ভ্যাটের অর্থ দিয়ে তারা বিল পরিশোধ করতে পারবেন।

সোমবার (৩১ মে ) রাজধানী লিসবনের (ন্যাশনাল মিউজিয়াম অব এনসিয়েন্ট আর্ট ) প্রাচীন শিল্প জাদুঘর প্রাঙ্গণে অর্থমন্ত্রী জোয়াও লিয়াও, সংস্কৃতি মন্ত্রী গ্ৰাসা ফনসেকা, অর্থ সহকারী সচিব আন্তোনিও মেন্ডোনসা মেন্ডেস এবং পর্যটন সচিব, রিতা মার্কেসের উপস্থিতিতে এ কর্মসূচির উদ্বোধন করা হয়। অনুষ্ঠানটি বিভিন্ন যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

ওই অনুষ্ঠানে জানানো হয়, গ্রাহকরা হোটেল-রেস্টুরেন্ট এবং সাংস্কৃতিক খাতে যে ভ্যাট প্রদান করবেন তা তাদের আলাদাভাবে তৈরি ই-ভাউচার অ্যাকাউন্টে জমা হবে। সেপ্টেম্বর মাসে সব ভ্যাট ভেলিডেশন করা হবে। অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত তিনটি খাতে প্রদত্ত বিলের ৫০ শতাংশ পর্যন্ত  জমা দেওয়া ভ্যাট দ্বারা পরিশোধ করা যাবে। উদাহরণস্বরূপ বলা যায়, এ কর্মসূচির আওতায় অক্টোবর মাসে যদি রেস্টুরেন্টে খেতে গিয়ে ৭০ ইউরো বিল আসে তাহলে পূর্বের জমাকৃত ভ্যাটের অংশ থেকে অর্ধেক অর্থাৎ ৩৫ ইউরো পরিশোধ করা যাবে। বাকি অংশ পরিশোধ করবেন গ্রাহক। তবে এ সুবিধা পেতে হলে গ্রাহককে তার ব্যক্তিগত কর নম্বর (নিফ) সংযুক্ত করে বিল নিতে হবে।

অর্থমন্ত্রী জোয়াও লিয়াও বলেন, মহামারিতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে প্রোগ্রামের অংশ হিসেবে এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যা মহামারিতে ক্ষতিগ্রস্ত এই তিনটি সেক্টরকে সহযোগিতা করবে।

পর্যটন সচিব রিতা মার্কেস বলেন, ই-ভাউচার প্রোগ্রামটি হোটেল ও রেস্টুরেন্ট সেক্টরে গ্রাহক বাড়াবে। যা অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ । 

সরকারের ভ্যাট ফেরতের এ উদ্যোগটি আগামী ডিসেম্বর পর্যন্ত তিনটি সেক্টরের গ্রাহকদের আকৃষ্ট করবে। ভ্যাট জমা করার জন্য গ্রাহকরা এ সেবাগুলো গ্রহণ করতে আকৃষ্ট হবেন। অপরদিকে পরবর্তীতে গ্রাহক ৫০ শতাংশ পর্যন্ত ডিসকাউন্ট পাওয়ার কারণে ওইসব সেবা গ্রহণে আগ্রহী হবেন। এতে গ্রাহক এবং ব্যবসায়ী দুই পক্ষের জন্যই সহায়ক হবে।

এসকেডি