সংযুক্ত আরব আমিরাতের শারজাহ বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ নাম্বার পেয়ে সেরা শিক্ষার্থী হিসেবে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন বাংলাদেশি মাওলানা আব্দুস সালাম সাঈদ করিম। বাংলাদেশে ওয়াকফ সম্পত্তির বিনিয়োগ ও উন্নয়ন (আইনশাস্ত্রের তুলনামূলক গবেষণা) শাস্ত্রে ১ম বাংলাদেশি হিসেবে তিনি এ ডিগ্রি অর্জন করেন।

মাওলানা আব্দুস সালাম সাঈদ করিম সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক রাজধানী দুবাই ইন্টারন্যাশনাল সিটি জামে মসজিদের খতিব, ঈমাম আবু হানিফা রিচার্জ সেন্টারের প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

এর আগে তিনি ‘The Court Divorce in Compare of Bangladesh MuslimFamily Law Ordinance’ নামে আরবি ভাষায় অত্যন্ত তথ্যবহুল ও নির্ভরযোগ্য এক সাহিত্য রচনা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে কৌতুহলের সৃষ্টি করেন।

তার এ অসামান্য অবদানের জন্য শারজাহ প্রদেশের শাসক ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর শেখ সুলতান বিন মুহাম্মদ আল কাসেমী বিশেষ পুরস্কারে ভূষিত করেন। 

এছাড়া তিনি বিশ্ববিখ্যাত ইসলামী চিন্তাবিদ আল্লামা ছৈয়দ আবুল হাছান আলী নদভী (র.) জীবনকর্মও চিন্তা ধারা নিয়ে আরবি সাহিত্য রচনা ও বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশিত ‘জীবন পথের দিশা’ নামক বইয়ের আরবি অনুবাদসহ বিভিন্ন আরবি পত্রিকা ও সাময়িকীতে প্রবন্ধ লিখে থাকেন।

জেডএস