যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সিউলে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২১ পালন করা হয়েছে।  

রোববার সকাল সাড়ে নয়টায় রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা অর্ধনমিত করার মাধ্যমে দিবসসের কর্মসূচির সূচনা করেন। এ উপস্থিতরা কালো ব্যাজ পরিধান করেন। পরে রাষ্ট্রদূতসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা দূতাবাসে জাতির পিতার ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করেন। 

এরপর রাষ্ট্রদূত আবিদা ইসলাম দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে কোরিয়ান ভাষাসহ জাতিসংঘের দাফতরিক ছয়টি ভাষায় অনুদিত জাতির পিতার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বইয়ের মোড়ক উন্মোচন করেন। 

‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে জাতির পিতার জীবন ও কর্মের উপর দূতাবাস প্রাঙ্গনে আয়োজিত তৃতীয় আলোকচিত্র প্রদর্শনীসহ বঙ্গবন্ধুর ওপর লিখিত বইয়ের প্রদর্শনীর উদ্বোধন করেন।

জাতীয় শোক দিবসের আয়োজনের পরবর্তী অংশ অনলাইনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু ও তার পরিবারের শহীদ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয় এবং বঙ্গবন্ধুসহ সেই কালরাত্রিতে নিহত সব শহীদদের বিদেহী আত্মার শান্তি এবং দেশ ও জাতির উত্তরোত্তর সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। পরে দূতাবাসের কর্মকর্তারা জাতীয় শোক দিবস উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।
 
পরবর্তীতে পূর্বধারণকৃত ‘বঙ্গবন্ধু ও বিশ্ব শান্তি’ শীর্ষক অনলাইন আলোচনা সভা প্রদর্শন করা হয়। ওয়েবিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের সদস্য সচিব ও কিউরেটর জনাব মো. নজরুল ইসলাম খান ও রাষ্ট্রদূত আবিদা ইসলাম। 

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে জাতির পিতার অসাম্প্রদায়িক নীতি ও বন্ধুত্বপূর্ণ পররাষ্ট্রনীতি এবং বিশ্ব শান্তি ও সম্প্রীতি স্থাপনে তার ঐকান্তিক প্রচেষ্টা ও সমর্থনের কথা উল্লেখ করেন।  

অনুষ্ঠানের পরবর্তী পর্বে ‘জাতীয় শোক দিবস’ উপলক্ষে একটি অনলাইন আলোচনা সভার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত আবিদা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে অংশ নেন কোরিয়াতে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকরা। আলোচনা অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ও অবদানের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনায় বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মময় জীবনের প্রতি আলোকপাত করেন।

আরএইচ