কোভিড -১৯ এর বিরুদ্ধে টিকা উল্লেখযোগ্যভাবে কাজ করছে। হাসপাতালে ভর্তি ও মৃত্যু রোধে টিকা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে একটি গবেষণায় উঠে এসেছে।

গত বৃহস্পতিবার মেডিকেল জার্নাল ল্যানসেট রিজিওনাল হেলথ-আমেরিকাসে প্রকাশিত বিউমন্ট হেলথ স্টাডির ফলাফল থেকে এ তথ্য জানা গেছে। গত বছরের ১৫ ডিসেম্বর থেকে চলতি বছরের ৩০ এপ্রিল পর্যন্ত বিউমন্টের জরুরি কেন্দ্রগুলোর ১১ হাজার ৮৩৪ জন ব্যক্তির ওপর এ গবেষণাটি করা হয়। গবেষণায় অংশ নেওয়া প্রত্যেকই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

রাজ্যের সাউথ ফিল্ডভিত্তিক আটটি হেলথ সিস্টেমের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, গবেষণার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ভ্যাকসিন নেওয়া একজন করোনা আক্রান্ত রোগীর হাসপাতালে ভর্তির হার ভ্যাকসিন না নেওয়াদের থেকে গড়ে ৯৬ শতাংশ কম। এছাড়া যেসব করোনা আক্রান্ত রোগী পূর্ণাঙ্গ ডোজ ভ্যাকসিন নিয়েছিলেন তাদের মধ্যে মাত্র ১ শতাংশের জরুরি পরিষেবার প্রয়োজন হয়েছিল। সুতরাং বলা যায়, টিকা করোনা আক্রান্ত রোগীদের হাসপাতালে ভর্তি ও মৃত্যু রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

এ গবেষণার প্রধান গবেষক বিউমন্ট হাসপাতালের জরুরি সেবার চিকিৎসক এবং ইমার্জেন্সি আলট্রাসাউন্ডের পরিচালক ডা. অমিত বাহি গত বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, ভ্যাকসিন নেওয়ার পর করোনা আক্রান্ত হলেও আপনাকে হাসপাতালে ভর্তি হতে হবে না। টিকা নেওয়ার পর হাসপাতালে ভর্তি হার প্রায় শূন্য। কয়েকদিন আপনার খারাপ লাগতে পারে। তবে অবস্থা জটিল হওয়া কিংবা মৃত্যু ঝুঁকি অনেকটাই কমে যাবে।

গবেষণায় দেখা গেছে, পূর্ণাঙ্গ ডোজ টিকা নেওয়া ১ লাখ জনের মধ্যে গড়ে ১.২৯ জনের হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়। আংশিক টিকা নেওয়াদের ক্ষেত্রে এ হার ১২.৮৮, এছাড়া টিকা না নেওয়া ব্যক্তিদের ক্ষেত্রে সেটা ২২.৬১।

এসকেডি