বিরোধীদলের সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। সোমবার (১৩ সেপ্টেম্বর) সমঝোতা স্মারক সই হয়। 

প্রধানমন্ত্রী ছাড়াও চুক্তি সইয়ের সময় উপস্থিত ছিলেন, দেওয়ান নেগারা সভাপতি রইস ইয়াতিম, স্পিকার আজহার আজিজান হারুন, পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম, ড্যাপ মহাসচিব লিম গুয়ান ইঞ্জ ও আমানাহ সভাপতি মোহাম্মদ সাবু।

এ ছাড়াও উপস্থিত ছিলেন, আনুয়ার মুসা (কেতেরেহ), অ্যান্থনি লোক (সেরেম্বান), সাইফুদ্দিন নাসুশন ইসমাইল (কুলিম-বন্দর বাহরু) ও সালাহউদ্দিন আইয়ূব (পুলাই) সিনেটর ডোনাল্ড পিটার মজুনটিন।

মালয়েশিয়া এখনো করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে লড়াই করছে। এ অবস্থায় বিরোধীদলের সঙ্গে চুক্তিতে প্রধানমন্ত্রীর সমর্থন বাড়বে বলে অনেকে মনে করছেন। এর আগে, ১২ সেপ্টেম্বর রোববার সন্ধ্যায় বিষয়টি নিয়ে সরকার ও বিরোধীদলের প্রতিনিধিরা বিবৃতি দেন।

দেশটিতে চলমান দীর্ঘদিনের রাজনৈতিক অচলাবস্থা নিরসনের মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা সৃষ্টি, করোনা মহামারির বিরুদ্ধে লড়াই এবং দ্বিপক্ষীয় সহযোগিতার মাধ্যমে দেশের অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে সবাই একমত হয়েছেন। চুক্তি অনুযায়ী আগামী বছরের ৩১ জুলাই পর্যন্ত সংসদ ভাঙবে না।

ইউনাইটেড মালয়স ন্যাশনাল অর্গানাইজেশনের (ইউএমএনও) শীর্ষ নেতা ইসমাইল সাবরি ইয়াকুব। গত আগস্টে মুহিউদ্দিন ইয়াসিনের পদত্যাগের পর প্রধানমন্ত্রীর ক্ষমতায় বসেন তিনি। ১৩ সেপ্টেম্বর সোমবার প্রথমবারের মতো তিনি সংসদ অধিবেশনে যোগ দেন।

আরএইচ