আগামী ১ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি শিথিল করার ঘোষণা দিয়েছেন পর্তুগালের প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা। বৃহস্পতিবার মন্ত্রিসভার বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

মহামারির কারণে আরোপিত বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা-বন্ধের সীমিত সময়সীমা শিথিল হচ্ছে ১ অক্টোবর থেকে। সে দিন থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান বিধি অনুযায়ী নির্ধারিত সময়ে নিজেদের কার্যক্রম পরিচালনা করতে পারবে।

রেস্তোরাঁ, কফিশপ, পর্যটনকেন্দ্র ও হোটেল-মোটেলে ইউ ডিজিটাল সার্টিফিকেট প্রয়োজন নেই। এ জাতীয় প্রতিষ্ঠানগুলো তাদের নির্দিষ্ট ধারণ ক্ষমতা অনুযায়ী গ্রাহক নিতে পারবে।

গণপরিবহন, হাসপাতাল বা স্বাস্থ্য সেবাকেন্দ্র, বড় আকারের ক্রীড়া ও সাংস্কৃতিক কেন্দ্রগুলোতে বাধ্যতামূলক মাস্ক পরিধান করতে হবে। তবে খেলার মাঠ ও স্থানীয় ব্যবসা কেন্দ্রগুলোতে মাস্ক পরিধান করা বাধ্যতামূলক নয়।

আকাশ ও সমুদ্রপথে ভ্রমণ, বৃদ্ধনিবাস ও স্বাস্থ্য সেবাকেন্দ্র, বড় আকারের সাংস্কৃতিক ও ক্রীড়া কার্যক্রম এবং করপোরেট অনুষ্ঠানগুলোতে বাধ্যতামূলকভাবে ইউ ডিজিটাল কোভিড সার্টিফিকেট দেখাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, গত জুলাই মাসে আমরা একটি পরিকল্পনা নিয়েছিলাম। আমাদের আশা ছিল, এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারব। জনগণের সমন্বয় ও সমর্থনে আমরা টিকা কার্যক্রমকে গতিশীল করতে পেরেছি। পরিকল্পনা অনুযায়ী মহামারির বিধিনিষেধ অনেকাংশেই শিথিল করতে পেরেছি। যদিও সামান্য কিছু বিধিনিষেধ রয়েছে, যা আমাদের আবারও একটি খারাপ পরিস্থিতি থেকে রক্ষা করবে।

আরএইচ