সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামে সহস্রাধিক বাংলাদেশি অভিবাসীকে দূতাবাসের কনস্যুলার সেবা দেওয়া শুরু হয়েছে। শুক্রবার সকাল থেকে স্থানীয় একটি কমিউনিটি সেন্টারে এ সেবা দেওয়া শুরু হয়। শনিবার বিকেল ৪টা পর্যন্ত এটি চলবে।

রিয়াদ থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে অবস্থিত এ শহরে দূর-দূরান্ত থেকে সহস্রাধিক বাংলাদেশি অভিবাসী কনস্যুলার সেবা নিতে ছুটে আসেন। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ দাম্মামে লক্ষাধিক বাংলাদেশি বসবাস করেন। এখানে প্রবাসী বাংলাদেশিরা শিক্ষা, চিকিত্সা, প্রকৌশল, ব্যবসাসহ বিভিন্ন শ্রমঘন পেশায় নিয়োজিত।

সেবাগুলোর মধ্যে রয়েছে- অভিবাসীদের ইকামার মেয়াদ বৃদ্ধির জন্য পাসপোর্ট নবায়ন, পাসপোর্ট রি-ইস্যু ও পাসপোর্ট সংক্রান্ত বিভিন্ন সেবা। এছাড়া যেসব প্রবাসী নানা সমস্যার কারণে দেশে ফিরতে চাচ্ছেন তাদের ট্র্যাভেল পারমিটও দেওয়া হচ্ছে।

দূতাবাসের শ্রম উইং স্পেশাল এক্সিট প্রোগ্রামের আওতায় হুরুবপ্রাপ্ত, ইকামাবিহীন ও এক্সিট ভিসার মেয়াদোত্তীর্ণদের আইনগত সহায়তাও দিচ্ছে। প্রবাসী কল্যাণ কার্ডের জন্য নিবন্ধনও করা হয় এ সময়।

দূতাবাসের সোনালী ব্যাংকের পক্ষ থেকে অ্যাকাউন্ট খোলা ও ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ড সেবাসহ প্রবাসীদের বৈধ পথে দেশে রেমিট্যান্স পাঠানোর জন্য উদ্বুদ্ধ করা হয়।

প্রবাসীদের নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে সেবা দেওয়া হয়। পাশাপাশি সৌদি আরবের আইন এবং করোনাভাইরাস প্রতিরোধে জারি করা নির্দেশনাগুলো মেনে চলারও পরামর্শ দেওয়া হয়।

দূতাবাসের কাউন্সিলর মো. হুমায়ূন কবীর ও প্রধান প্রথম সচিব মো. বেলাল হোসেন, প্রথম সচিব (প্রেস) মোহাম্মদ ফখরুল ইসলাম ও সোনালী ব্যাংক প্রতিনিধি মো. জসীম উদ্দিন খান এ সময় উপস্থিত ছিলেন।

দাম্মামে অভিবাসী বাংলাদেশিদের সেবা প্রদানের জন্য কয়েকটি সেবা কেন্দ্র রয়েছে। এসব কেন্দ্রে সপ্তাহের প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত সেবা দেওয়া হচ্ছে।

এমএআর/